রামনবমীতে অশান্তি মুর্শিদাবাদে, ভোট পিছিয়ে দিতে বলব নির্বাচন কমিশনকে, মন্তব্য বিচারপতির

মুর্শিদাবাদে রামনবমীতে অশান্তির ঘটনায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্ট। অশান্তির মামলায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের মন্তùব্য, ‘আমরা নির্বাচন কমিশনকে বলব বহরমপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন যেন পিছিয়ে দেওয়া হয়।’ তাঁর কথায়, যেখানে মানুষ ৮ ঘণ্টা শান্তিপূর্ণভাবে নিজেদের উৎসব পালন করতে পারেন না, সেখানে এই মুহূর্তে ভোটের প্রয়োজন নেই।
প্রসঙ্গত, রামনবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল মুর্শিদাবাদের রেজিনগর এলাকা। বহরমপুরে অশান্তির ঘটনায় কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়। মামলাকারীদের দাবি ছিল, এই ঘটনায় এনআইএ-কে তদন্ত করতে দেওয়া হোক। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। অশান্তির প্ররোচনা কে দিল তা নিয়ে প্রশ্ন করেন প্রধান বিচারপতি। এরই পাশাপাশি এদিন মামলার শুনানিতে রাজ্যকে হলফনামা আকারে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কেন্দ্র এবং রাজ্যের তদন্তকারী সংস্থাগুলি চাইলে হলফনামা দাখিল করতে পারেন। আদালত সূত্রে খবর, আগামী ২৬ এপ্রিল পরবর্তী শুনানি।
অভিযোগ ওঠে, রেজিনগরের শান্তিপুর এলাকা দিয়ে যখন মিছিল যাচ্ছিল, তখন কয়েক জন বাড়ির ছাদ থেকে ইট ছোড়েন। বোমাবাজি করার অভিযোগ ওঠে। এই ঘটনায় কয়েক জন আহত হয়েছেন বলেও খবর। রামনবমীর ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে র‌্যাফ নামাতে হয়।  ঘটনায় কয়েকজন আহত হন বলেও জানা গিয়েছে।
বহরমপুরের ঘটনা নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বঙ্গ বিজেপি। ঘটনায় এনআইএ তদন্ত চেয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি লিখেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।
প্রসঙ্গত, গত বছর রাম নবমীর মিছিলকে কেন্দ্রে করে অশান্তির ঘটনা ঘটেছিল হাওড়া ও হুগলি জেলার কিছু অংশে। এই ঘটনাকে মাথায় রেখেই এবার অশান্তির আশঙ্কা করে বাড়তি সতর্কতা নেওয়া হয় হাওড়া জেলায়। এই ঘটনায় এখনও তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকায় সংস্থা এনআইএ। তবে, এবার রামনবমীর দিন হাওড়াতে কোনও অশান্তি না হলেও মুর্শিদাবাদ উত্তপ্ত হয়। রামনবমীর দিন মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় অশান্তির ঘটনায় যে ভিডিয়ো ফুটেজ মিলেছে তা ইতিমধ্যে সংরক্ষণ করতে নির্দেশও দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি এসপি মুর্শিদাবাদ ও সিআইডিকে এই ঘটনা নিয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়। রাজ্যের বক্তব্য ছিল, পুলিশ স্বতঃস্ফূর্ত ভাবে এই ঘটনায় এফআইআর দায়ের করেছে। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছিল পুলিশ। অন ্যদিকে, বিশ্ব হিন্দু পরিষদের অভিযোগ, একটি নির্দিষ্ট ধর্ম সম্প্রদায়কে করে পরিকল্পনা করে হামলা চালানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 11 =