‘জামাল কুদু’-র প্যারোডিতে সোশ্যাল মিডিয়ায় ভোটপ্রচার বামেদের

‘টুম্পা সোনার’ পর এবার ‘জামাল কুদু’। প্রচারে প্যারোডির ব্যবহার দীর্ঘদিনের। বিশেষত গত বিধানসভা ভোটে বামেরা ভোট না পেলেও, জনপ্রিয় হয়েছিল ‘টুম্পা সোনার’ অনুকরণে সিপিএমের ভোটের প্যারোডি। ২৪-এর লোকসভা ভোটে এবার তাদের ভরসা ‘জামাল কুদু’। জনপ্রিয় গানটির অনুকরণে সিপিএম প্যারোডি তৈরি করেছে।
স্লোগান তৈরি, দেওয়াল লিখনে বরাবর মৌলিকত্ব ও অভিনবত্বের ছাপ রেখেছেন বামপন্থীরা। বিগত কয়েকটি নির্বাচনেই যত না রাস্তায়, তার চেয়ে ঢের বেশি সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে সিপিএম প্রার্থীদের হয়ে গলা ফাটিয়েছেন সমর্থকরা। তাই তাঁদের জন্য কিছু হাতেগরম প্রচার পন্থা তো রাখতেই হবে। আর এ বিষয়ে যথেষ্ট এগিয়ে সিপিএমের যুব নেতৃত্ব। এখন তাঁরা স্রেফ স্লোগান তৈরি করেন না, তৈরি করে জনপ্রিয় সব গানের প্যারোডি। আর তা বেশ আকর্ষণীয়।
২৪-এর লোকসভা ভোটের আগে তাদের প্যারোডি হাতিয়ার জনপ্রিয় বলিউডি গান ‘জামাল কুদু’! এসএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস নিজের সোশাল মিডিয়া পোস্টে সেই গান শেয়ার করেছেন। বরাবরের মতো এবারও বেশ জমাটিই হয়েছে প্যারোডি। বলিউডের জনপ্রিয় ও সমালোচিত সিনেমা ‘অ্যানিমল’। সেই ছবিতে স্বকীয়তার সঙ্গে ইরানের জনপ্রিয় গান ‘জামাল কুদু’ ব্যবহার করেছিলেন পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা। সেই গান নিয়ে পরে বহু রিলস হয়েছে। সোশাল মিডিয়ায় একেবারে ভাইরাল ‘জামাল কুদু’ গান ও নাচ। আর সেই জনপ্রিয়তাকেই কাজে লাগিয়ে জনসমর্থন নিজের দিকে টানতে মরিয়া সিপিএম। দলের যুব সংগঠনের তরফে তৃণমূল ও বিজেপিকে একযোগে আক্রমণ করা হয়েছে প্যারোডি গানটিতে। ভোটপ্রচারকে সামনে রেখে যথোপযুক্তভাবে বসানো হয়েছে গানের কথা।
চাকরি চুরি, জমি চুরি, বেআইনি নির্মাণ নিয়ে তৃণমূলকে আক্রমণ করা হয়েছে ‘জামাল কুদু’র প্যারোডিতে। রয়েছে কালীঘাটের টালির ছাদ নিয়ে কটাক্ষ। আর এসব থেকে উদ্ধার পেতে প্যারোডি অনুযায়ী, ‘গ্রাম শহরে খুঁজছে মানুষ বাঁচার মানে/জোট বেঁধে তাই হচ্ছে শামিল লাল নিশানে’। আবার বিজেপিকে নিশানা করে সিপিএমের ‘জামাল কুদু’র কটাক্ষ, ‘ভোট এসেছে যেই এখন দলবদলের বসছে মেলা/ ওরা জিগির ছড়াবেই আর ধর্ম দিয়ে ভাগের খেলা’। এক প্যারোডিতে পদ্ম ও ঘাসফুল শিবির বিরোধী প্রচারে যুব সম্প্রদায়ের কাছে পৌঁছতে চাইছে সিপিএম। তবে প্যারোডি ‘হিট’ করলেও ভোটবাক্সে তা হিট হবে না কি না, বলবে সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =