জেলেই থাকতে হবে কেজরিওয়ালকে, দিল্লি হাইকোর্টে খারিজ আবেদন

অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির বিরুদ্ধে জারি হওয়া পিটিশন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত জেলেই থাকতে হবে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমোকে।  এদিন আদালতে কেজরিওয়ালের পিটিশনের বিরোধিতা করে ইডি আদালতকে জানায়, আইন সকলের জন্যই সমান। সেখানে একজন মুখ্যমন্ত্রী ও আম আদমির মধ্যে কোনও পার্থক্য নেই।

মঙ্গলবার রায়দানের সময় দিল্লি হাইকোর্ট জানিয়েছে, কেজরির গ্রেপ্তারি বেআইনি ভাবে হয়নি। ইডি আদালতে জানিয়েছে, কেজরিওয়ালের বিরুদ্ধে তাদের হাতে প্রমাণ রয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রীকে আবগারি মামলার ‘মূলচক্রী’ হিসাবেও দেখিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর পাশাপাশি, তদন্তে অসহযোগিতার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। তাই গ্রেপ্তারিকে চ্যালেঞ্জ করে দিল্লির মুখ্যমন্ত্রী যে আবেদন করেছেন, তা ‘ধোপে টিকছে না’ বলেই হাইকোর্টের পর্যবেক্ষণ। ১ এপ্রিল আবগারি মামলায় কেজরিওয়ালকে ১৪ দিনের জেল হেপাজতের নির্দেশ দিয়েছিল রাউস অ্যাভিনিউ আদালত। কেজরির আবেদন খারিজ করে হাইকোর্ট জানিয়েছে যে, আপাতত জেলেই থাকতে হবে দিল্লির মুখ্যমন্ত্রীকে।

প্রথম থেকেই ইডির সাফ দাবি, আবগারি মামলার সঙ্গে সরাসরি কেজরির যোগ রয়েছে। সেই দাবিতেই অনড় থেকে এদিন কেজরিওয়ালের পিটিশনের বিরোধিতা করে ইডির তরফে দাবি করা হয়, ‘কোনও আম আদমি যদি অপরাধ করেন তাহলে তাঁকে গরাদের ওপারে যেতে হয়। কিন্তু আপনি মুখ্যমন্ত্রী বলেই আপনাকে গ্রেপ্তার করা যাবে না?  আপনারা দেশটাকে লুঠ করে যাবেন, তবু আপনাকে স্পর্শ করা যাবে না ভোট আসছে বলে? আপনার দাবি, আপনার গ্রেপ্তারিতে মৌলিক কাঠামো লঙ্ঘিত হচ্ছে? এটা কী ধরনের মৌলিক কাঠামো?’ এর পর রায় জানানোর সময় উচ্চ আদালতের তরফে জানানো হয়, কেজরির আবেদন মোটেই জোরালো নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 11 =