বাঁকুড়ায় অর্ধেক মহিলা ভোটার, প্রার্থীর দৌড়ে পিছিয়ে নারীরা!

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বাঁকুড়া জেলায় মহিলা ও পুরুষ ভোটারের সংখ্যা প্রায় সমান। জেলার মোট ভোটারের ৪৯.৪২ শতাংশই মহিলা। তা সত্ত্বেও জেলার দু’টি লোকসভা আসনের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে মহিলারা উপেক্ষিত রয়ে গিয়েছেন বলে দাবি। এখনও পর্যন্ত রাজনৈতিক দলগুলি যে প্রার্থী ঘোষণা করেছে, তাতে ৬ জনের মধ্যে মাত্র একজন মহিলা।
রাজনৈতিক মহলের দাবি, একমাত্র বিষ্ণুপুর আসনে শাসকদল তৃণমূল সুজাতা মণ্ডলকে প্রার্থী করেছে। তবে এক্ষেত্রে মহিলা বিবেচনা করে নয়, বরং বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের প্রাক্তন স্ত্রী হওয়ায় গেরুয়া শিবিরকে পরাস্ত করতেই সুজাতাদেবীকে বেছে নেওয়া হয়েছে। গত ২০১৯ লোকসভা নির্বাচনে কার্যত সৌমিত্রবাবুর সেনানেত্রী ছিলেন সুজাতাদেবী। বিবাহ বিচ্ছেদের পর সুজাতাদেবী কট্টর সৌমিত্র বিরোধী হয়ে ওঠেন। তাই সুজাতাদেবী এবার প্রাক্তন স্বামীর বিপক্ষে প্রার্থী।
বাঁকুড়া জেলায় মোট ভোটার ৩০০৯৬৪০ জন। এই ভোটারের মধ্যে পুরুষ ১৫২১৯৬৭ ও মহিলা ১৪৮৭৬৭১ জন। ফলে জেলার মোট ভোটারের ৪৯.৪২ শতাংশই মহিলা। একই ভাবে বিষ্ণুপুর আসনে মোট ভোটার রয়েছে ১৫০৩২১৯ জন। এই কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা যথাক্রমে ৭৬২২৯৯ ও ৭৪০৯১৮ জন। এই কেন্দ্রে মোট ভোটারের ৪৯.২৮ শতাংশ মহিলা। উল্লেখ্য, বাঁকুড়া জেলায় দু’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে ২৫ মে ২০২৪ শনিবার। এজন্য আগামী ২৯ এপ্রিল ২৪ থেকে ৬ মে ২৪ পর্যন্ত ছুটির দিন বাদে মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ চলবে জেলাশাসক বা জেলা নির্বাচন আধিকারিকের কার্যালয়ে। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ৯ মে ২৪ পর্যন্ত। ভোট গণনা হবে ৪ জুন ২০২৪।
বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কৌতুলপুর, ইন্দাস, সোনামুখী ও পূর্ব বর্ধমানের খন্ডঘোষ বিধানসভা কেন্দ্র। এই শেষ ৪টি বিধানসভা তপশিলি সংরক্ষিত। অন্যদিকে বাঁকুড়া লোকসভায় রয়েছে বাঁকুড়া, তালডাংরা, ছাতনা, তপঃ উপজাতি সংরক্ষিত রাইপুর ও রানিবাঁধ এবং তপশিলি জাতি সংরক্ষিত শালতোড়া ও পুরুলিয়া জেলার রঘুনাথপুর। জেলাশাসক বা জেলা নির্বাচন আধিকারিকের সাংবাদিক সম্মেলনে এসব পরিসংখ্যান পাওয়া গিয়েছে। নির্বাচন বিষয়ক যোগাযোগের জন্য কন্ট্রোল রুম খোলা হবে। কন্ট্রোল রুমে ১৮০০৩৪৫৩২৬৬ নম্বরে অভিযোগ জানানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 9 =