লোকসভা নির্বাচনে ১৯৫ জনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, রয়েছে বাংলার ২০ জন

লোকসভা নির্বাচন ২০২৪-এর জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। শনিবার বিকেলে ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করা হল। যার মধ্যে রয়েছে বাংলার ২০ জনের নাম। বিজেপির প্রথম প্রার্থী তালিকায় জায়গা পেয়েছেন ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভার ও কয়েকটি রাজ্যের বিধানসভার অধ্যক্ষও। বারাণসী কেন্দ্র থেকেই ফের প্রার্থী হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপির প্রথম প্রার্থী তালিকায় জোর দেওয়া রয়েছে মহিলা ও যুবদের উপর। ১৯৫ জনের তালিকায় নাম রয়েছে ২৮ জন মহিলা এবং ৪৭ জন যুব নেতার।

বিজেপি নেতা বিনোদ তাওড়ে বলেছেন, ‘সাম্প্রতিক অতীতে, রাজ্যের জনমত সমীক্ষার পর কেন্দ্রের কাছে নাম পাঠানো হয়েছিল। সেই নামগুলি নিয়ে আলোচনার পর, ১৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৯৫টি আসনের প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়েছে।’

অরুণাচল প্রদেশের দুটি আসন থেকে ফের প্রার্থী করা হয়েছে কিরণ রিজিজু এবং তাপির গাওকে। নয়া দিল্লি থেকে প্রার্থী হয়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের মেয়ে বাঁসুরি স্বরাজ, কমলজিৎ শেরাওয়াত, রামবীর সিং বিধুরি, প্রবীণ খান্ডেলওয়াল এবং মনোজ তিওয়ারিকে। বিষ্ণুপদ রায় প্রার্থী হয়েছেন আন্দামান ও নিকোবর থেকে। ডিব্রুগড় থেকে প্রার্থী হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। গান্ধিনগরের বিজেপি প্রার্থী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লখনউয়ের বিজেপি প্রার্থী রাজনাথ সিং। এছাড়া, পোরবন্দর থেকে মনসুখ মান্ডব্য, গুনা থেকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিকানের থেকে অর্জুন রাম মেঘাওয়াল, যোধপুর থেকে গজেন্দ্র শেখাওয়াত, সেকেন্দরাবাদ থেকে জি কিষাণ রেডডি, মথুরা থেকে হেমা মালিনী, খেরি থেকে অজয় মিশ্র টেনি, আমেঠি থেকে স্মৃতি ইরানি, ফতেপুর থেকে সাধ্বী নিরঞ্জন। কোটা থেকেং প্রার্থী হয়েছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। মধ্য প্রদেশের বিদিশা কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে।

সবথেকে বেশি প্রার্থী ঘোষণা করা হয়েছে উত্তর প্রদেশের ৫১ জনের। এরপর রয়েছে পশ্চিমবঙ্গের ২০ জনের নাম। এছাড়া, গুজরাতের ১৫ জন, রাজস্থানের ১৫ জন, কেরলের ১২ জন, তেলঙ্গানা ৯ জন, ঝাড়খণ্ড ১১ জন, ছত্তিশগড়ের ১১ জন, দিল্লির ৫ জন, জম্মু-কাশ্মীরের ২ জন এবং ত্রিপুরা, গোয়া ও আন্দামান নিকোবর থেকে ১ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 13 =