দীর্ঘ ৫০ বছরের বিরতির পর ফের চাঁদে নামল মার্কিন মহাকাশযান, সফট ল্যান্ড করেছে বেসরকারি সংস্থার তৈরি মহাকাশযান ‘ওডিসিয়াস’

দীর্ঘ ৫০ বছরের বিরতির পর ফের চাঁদে নামল মার্কিন মহাকাশযান। চাঁদে সফলভাবে সফট ল্যান্ড করেছে বেসরকারি সংস্থার তৈরি মহাকাশযান ‘ওডিসিয়াস’। ইতিহাস গড়ে এই প্রথম কোনও বেসরকারি সংস্থার তৈরি মহাকাশযান নামল চাঁদের মাটিতে। চাঁদের দক্ষিণ মেরুর কাছে মালাপের্ট নামে এক খাতের কাছে নেমেছে মহাকাশযানটি।

ওডিসিয়াস মহাকাশযানটি তৈরি করেছে ‘ইনটুইটিভ মেশিনস’ নামে এক বাণিজ্যিক মহাকাশ সংস্থা। সংস্থার সিইও স্টিভ অলটেমাস বলেছেন, ‘আমরা এখন চন্দ্রপৃষ্ঠে এবং সেখান থেকে তথ্য পাঠাচ্ছি।’ নাসা জানিয়েছে, দক্ষিণ মেরু থেকে মাত্র ৩০০ কিলোমিটার দূরেই নেমেছে ওডিসিয়াস। এই এলাকায় যোগাযোগ ব্যবস্থা কীভাবে কাজ করে, দক্ষিণ মেরু অঞ্চলের পরিবেশ ইত্যাদি বিষয়ে গবেষণা করা হবে। গত ১৫ ফেব্রুয়ারি কেনেডি স্পেস সেন্টার থেকে এলন মাস্কের স্পেসএক্স সংস্থার তৈরি ফ্যালকন-৯ রকেটে চেপে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিল ওডিসিয়াস। মহাকাশে প্রবেশ করার কয়েক মিনিট পর, রকেটটি থেকে মহাকাশযানটি বিচ্ছিন্ন হয়েছিল। মাত্র আটদিনে চাঁদে পৌঁছে গেল ওডিসিয়াস।

১৯৬৯ সালে প্রথম চাঁদের মাটিতে পা রেখেছিলেন মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং। ১৯৭২ সালে অ্যাপোলো অভিযান বাতিল করা হয়েছিল। আর সেই সঙ্গে থেমে গিয়েছিল মার্কিনিদের চাঁদের যাওয়া। তারপর কেটে গিয়েছে অর্ধ শতাব্দীরও বেশি সময়। অবশেষে ৫০ বছরের বিরতি ভেঙে বৃহস্পতিবার চাঁদে পাড়ি দিল মার্কিন মহাকাশযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =