লঙ্ঘন হয়েছে আইন! শো-কজ করে বাইজু’সকে ৯ হাজার কোটি দিতে বলল ইডি

এডুকেশন টেক ফার্ম বাইজু’স কে ৯,০০০ কোটি টাকা দিতে বলল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সূত্রের খবর, বিদেশি তহবিল আইন বা ফরেন ফান্ড অ্যাক্টে লঙ্ঘনের অভিযোগে এই এডুকেশন টেক ফার্মকে বিপুল অঙ্কের টাকা জরিমানা করা হয়েছে। একটি নোটিস-ও পাঠানো হয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে বাইজু কর্তৃপক্ষ।
বাইজু’স মূল সংস্থা থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট লিমিটেড ২০১১ সালে ইঞ্জিনিয়ার শিক্ষক বাইজু রবীন্দ্রন এবং তাঁর স্ত্রী দিব্যা গোকুলনাথ প্রতিষ্ঠা করেন। প্রাথমিকভাবে, এই এডটেক কোম্পানি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অনলাইন শিক্ষার ব্যবস্থা করে। এছাড়াও বিভিন্ন বয়সীদের পড়ুয়াদের জন্য রয়েছে বিভিন্ন ধরনের কোর্স। ২০১৫ সালে কোম্পানিটি বাইজু’স লার্নিং অ্যাপ চালু করে। এই কোম্পানি শিশুদের জন্য একটি ম্যাথ অ্যাপ চালু করেছে। পাশাপাশি অভিভাবকরা কীভাবে বাচ্চাদের অগ্রগতি বুুঝতে ™ারবেন তার জন্য বানানো হয় আরও একটি অ্যাপ।
ইডি-র সূত্রের মতে, বাইজু’স ২০১১ থেকে ২০২৩ সালের মধ্যে প্রায় ২৮,০০০ কোটির বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ পেয়েছে। সূত্রের খবর, বিদেশি সরাসরি বিনিয়োগের খাতে একই সময়ে প্রায় ৯,৭৫৪ কোটি টাকা পেয়েছে কোম্পানি। যদিও কোম্পানির তরফে জানানো হয়েছে, কেউ কোম্পানির সঙ্গে এই কোনও যোগাযোগ করেনি। বিবৃতিতে বাইজু’স মিডিয়া রিপোর্টগুলিকে সম্পূর্ণ অস্বীকার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 5 =