উত্তরকাশীর সুরঙ্গে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও প্রকাশ্যে

উত্তরকাশীর সুড়ঙ্গের প্রথম ভিডিও প্রকাশ্যে। সুড়ঙ্গের ভিতরে একটি ছোট জায়গায় দাঁড়িয়ে ৪১ জন শ্রমিক। তাঁরা কী করছে, কী ভাবে আছেন, দেখা গিয়েছে ওই ভিডিওতে। উদ্ধারকারী দলের ক্যামেরায় আটকে পড়া শ্রমিকদের ছবি ধরা পড়েছে। উদ্ধারকারীরা পাইপের মাধ্যমে এন্ডোস্কোপিক ফ্লেক্সি ক্যামেরা সুড়ঙ্গের ভিতর পাঠিয়েছিলেন। তাতেই আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিওটি ধরা পড়েছে।

প্রত্যেকেরই মাথায় হেলমেট পরা রয়েছে। শুকনো মুখে তাঁরা দাঁড়িয়ে আছেন। সংবাদ সংস্থা এএনআই যে ভিডিওটি প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে ক্যামেরার দিকে তাকাচ্ছেন কয়েক জন শ্রমিক। তাঁদের মধ্যে এক জন যন্ত্রের মাধ্যমে উদ্ধারকারীদের সঙ্গে কথা বলছেন। সুড়ঙ্গের ভিতরে কর্মীরা কথাবার্তা বলছেন। তাঁদের মধ্যে খাবার বণ্টন করা হচ্ছে। আটকে পড়া সকল শ্রমিকই সুস্থ আছেন বলে জানিয়েছে প্রশাসন। সোমবার নতুন পাইপের মাধ্যমে সুড়ঙ্গের ভিতর পাঠানো হয়েছে একটি মোবাইল ফোন এবং চার্জার।সুড়ঙ্গের অন্তত ৬০ মিটার গভীরে শ্রমিকেরা আটকে আছেন।

গত ১০ দিন ধরে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে আছেন ৪১ জন শ্রমিক। ধ্বংসস্তূপ খুঁড়ে তাঁদের কাছে পৌঁছনোর চেষ্টা করছেন উদ্ধারকারীরা। কিন্তু এখনও তেমন কিছু করা যায়নি। পাইপের মাধ্যমে উদ্ধারকারীরা শ্রমিকদের সঙ্গে যোগাযোগ রেখেছেন। পরিজনদের সঙ্গেও সে ভাবেই কথা বলছেন শ্রমিকেরা। পাইপ দিয়ে সোমবার শ্রমিকদের কাছে খিচুড়ি, ডালিয়া এবং নানা রকম ফল পাঠানো হয়েছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল পৌঁছেছে ঘটনাস্থলে।

এখনও পর্যন্ত মাত্র ২৪ মিটার খোঁড়া গিয়েছে। নানা দিক থেকে ধ্বংসস্তূপ খোঁড়ার পরিকল্পনা করা হচ্ছে। পাশ থেকে সম্ভব না হলে উপর দিক থেকেও মাটি খুঁড়ে শ্রমিকদের কাছে পৌঁছনোর চেষ্টা করা হবে। আরও চার থেকে পাঁচ দিন লাগতে পারে শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বার করে আনার জন্য, জানিয়েছেন উদ্ধারকারী দলের সদস্যেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + thirteen =