অবৈধ ভাবে জমি দখলের অভিযোগ ইসিএলের বিরুদ্ধে, প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন, পাণ্ডবেশ্বর: ইসিএল কর্তৃপক্ষ জমির মালিকদের না জানিয়েই, কাজ শুরু করেছে বলে অভিযোগ। প্রতিবাদে ভূমিহারা এলাকাবাসী কাজ বন্ধ করে বিক্ষোভ দেখান। উল্লেখ্য, পাণ্ডবেশ্বরের ইসিএলের বাঁকোলা এরিয়ার শ্যামসুন্দরপুর ৭ নম্বর কোলিয়ারির কাছেই শুরু হয়েছে এমডিও-র আওতায় কোনটিনিয়াস মাইন তৈরির কাজ। এই পদ্ধতিতে মেশিন দ্বারা ভূগর্ভ থেকে উত্তোলন করা হবে কয়লা। কিছুদিন আগেই ইসিএলের বহু বড় বড় আধিকারিক ঘটা করে উদ্বোধন করেন এই কাজ।
সোমবার হঠাৎ করে এলাকার বহু জমির মালিক এসে হাজির হন কাজ শুরু হওয়া প্রজেক্ট চত্ত্বরে। হাতে ভূমিহারা কমিটির ব্যানার নিয়ে তাঁরা দাবি করেন, যেখানে ইসিএল তাদের প্রজেক্ট শুরু করেছে, সেই জমি তাঁদের। ভূমিহারাদের অভিযোগ, ইসিএল কর্তৃপক্ষ জমির মালিকদের না জানিয়েই, তাঁদের সঙ্গে জমির বিষয়ে কোনও চুক্তি না করেই কাজ শুরু করেছে। সে কারণেই তাঁরা এদিন প্রজেক্টের কাজ বন্ধ করে ইসিএল আধিকারিকদের দৃষ্টি আকর্ষণ করতে চাইছেন। জমির মালিক প্রদীপ ঘোষের দাবি, যতক্ষণ না পর্যন্ত ইসিএলের তরফে তা¥দের জমির সঠিক ক্ষতিপূরণ ও ন্যায্য পাওনা জমির মালিকদের দেওয়া হচ্ছে, ততক্ষণ প্রজেক্টের কাজ বন্ধ রাখবেন ভূমিহারারা।
সোমবার সকাল ৯টা থেকে শুরু হয় এই বিক্ষোভ। অবশেষে বাঁকোলা এরিয়া জেনারেল ম্যানেজারের আশ্বাসে বিক্ষোভ ওঠে বেলা ২টো নাগাদ। জমিহারাদের এক সদস্য জানান, বাঁকলা এরিয়ার জেনারেল ম্যানেজার আগামী ২৪ তারিখ জমিহারাদের সঙ্গে আলোচনায় বসার কথা দেন, জিএম কথা দিতেই বিক্ষোভ উঠে যায়। তবে জমিহারারা জানান, আলোচনা ফলপ্রসূ না হলে আগামী দিনে আন্দোলন আরও বৃহত্তর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + seventeen =