২০ বছর আগের স্মৃতি ভাগ করে নিলেন স্টার্ক

বিশ্বকাপের মঞ্চে ফের একবার ভারত বনাম অস্ট্রেলিয়া। এ আর নতুন কী! তেইশের বিশ্বকাপের শুরুতেই মুখোমুখি হয়েছিল দু-দল। নতুনত্ব হল, বিশ্বকাপ ফাইনালেও মুখোমুখি হতে চলেছে ভারত ও অস্ট্রেলিয়া। শেষ বার ২০০৩ সালে ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন রিকি পন্টিং। ভারতের নেতৃত্বে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০ বছর আগের স্মৃতি ভাগ করে নিলেন অজি পেসার মিচেল স্টার্ক।

দক্ষিণ আফ্রিকায় হয়েছিল ২০০৩ সালের বিশ্বকাপ। টুর্নামেন্টে অনবদ্য খেলছিল সৌরভের ভারত। চ্যাম্পিয়ন হওয়ারও দাবিদার। ভারতীয় দলে একঝাঁক নতুন প্লেয়ার। সঙ্গে সচিন, সৌরভের মতো অভিজ্ঞরা ছিলেন। ফাইনাল অবধি অনবদ্য ক্রিকেট খেললেও ট্রফি জেতা হয়নি। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। অজি দলের বাঁ হাতি পেসার মিচেল স্টার্কের তখন মাত্র ১৩ বছর বয়স।

রিকি পন্টিংয়ের নেতৃত্বে ২০ বছর আগে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া নিয়ে স্মৃতির কথা বলতেই হেসে উঠলেন স্টার্ক। কিছুক্ষণ ভাবলেন। হাসি মুখেই জবাব, ‘বিশ্বাস করুন, অস্ট্রেলিয়া জিতেছিল এটুকু ছাড়া কিছুই মনে নেই। সত্যি বলতে ম্যাচে কী হয়েছিল সেটাও জানি না। কে জানে, হয়তো ম্যাচের সময় ঘুমোচ্ছিলাম! ২০ বছর আগের কথা। আমি তো দু-সপ্তাহ আগে কী করেছি, সেটাই মনে রাখতে পারি না।’

ইডেনে প্রবল চাপের পরিস্থিতি থেকে ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করা। ম্যাচ জেতা অবধি অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে ক্রিজে ছিলেন মিচেল স্টার্কই। হাসি মুখে মাঠ ছাড়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + thirteen =