কাটোয়ায় কার্তিক পুজোয় পূজিত অন্যান্য দেবদেবীও

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: শুক্রবার কার্তিক পুজো। পূর্ব বর্ধমান জেলার কাটোয়া পূর্বস্থলী সহ আশপাশের এলাকায় হয় ঐতিহ্যবাহী কার্তিক পুজো বা কাতিক লড়াই। পূর্ব বর্ধমান জেলায় পূর্বস্থলীবাসীর মানুষের কাছে এটাই তাঁদের জাতীয় উৎসব হিসাবে খ্যাত। পুজো উপলক্ষে সাজসাজ রব চলছে এলাকা জুড়ে। বিশেষ করে চরম ব্যস্ততায় মৃৎশিল্পীরা।
বৃহস্পতিবার রাতের মধ্যেই পুজো উদ্যোক্তাদের কাছে তৈরি মূর্তি তুলে দিতে হবে। পূর্বস্থলীর পুরাতন বাজারপাড়া, পলাশপুলির পালপাড়া ও চুপির পালপাড়ার মৃৎশিল্পীরা মূর্তি তৈরিতে মগ্ন। পাশাপাশি চলছে মণ্ডপ তৈরির কাজ। অন্যদিকে পূর্বস্থলীর ঐতিহ্যবাহী কার্তিক লড়াই উপলক্ষে চুপির হাটতলায় ও পূর্বস্থলী স্টেশন চত্বর জুড়ে নানা দোকানপাট বসা শুরু হয়েছে। ূল পুজো একদিনের হলেও পুজো রেশ চলে আরো ২ দিন ধরে।
স্থানীয় বাসি¨ারা জানিয়েছেন, কার্তিক পুজো নামে হলেও পূর্বস্থলীতে এই দিনে নানা দেবদেবীর পুজো হয়ে আসছে। যেমন পূর্বস্থলী পুরাতন বাজারপাড়া অকাল বোধন, জোড়াবাঘ বিন্ধ্যবাসীনি, বৈদিকপাড়ার কৃষ্ণকালী, আদিস্টেশন বাজারের শিবপার্বতী। হাসপাতাল পাড়ার কমলেকামেনি, পলাশপুলি সদগোপপাড়ার রামরাবণের যুদ্ধ, কাস্টশালীর মুক্তকেশী, চুপি নাথপাড়ার সমুদ্রমন্থনের মাধ্যমে কৈলাসখণ্ড, চৌরঙ্গির মহিষমর্দিনী, কাস্টশালীর চেনকার্তিক, বোমকার্তিক। ধাড়াপাড়ার বড় মহিষমর্দিনী কৈবত্যপাড়ার ছোট মহিষমর্দিনী প্রভৃতি উল্লেখযোগ্য। প্রতি বছর কার্তিক পুজো দেখতে বিভিন্ন জেলা থেকে হাজার হাজার মানুষ এই এলাকায় ভিড় জমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 18 =