আইসিসি হল অব ফেমে সেওয়াগ-এডুলজি-ডি সিলভা

ভারতের মাটিতে চলছে ওডিআই বিশ্বকাপ। তার মাঝে আইসিসির পক্ষ থেকে ক্রিকেটের তিন কিংবদন্তিতে ‘আইসিসি হল অব ফেম’এ অন্তর্ভূক্ত করা হল। এই তালিকায় রয়েছেন ভারতের বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। টিম ইন্ডিয়ার মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজি এবং শ্রীলঙ্কান সুপারস্টার অরবিন্দ ডি সিলভা। অষ্টম ভারতীয় পুরুষ ক্রিকেটার হিসেবে আইসিসি হল অব ফেমে অন্তর্ভূক্ত হয়েছেন নজফগড়ের নবাব। অন্য দিকে প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে ডায়না এডুলজি আইসিসি হল অব ফেমে জায়গা করে নিয়েছেন।

ভারতের হয়ে আইসিসি হল অব ফেমে অন্তর্ভূক্ত হয়েছেন যে ক্রিকেটাররা —

১. সুনীল গাভাসকর ২. বিষেণ সিং বেদী ৩. কপিল দেব ৪. অনিল কুম্বলে ৫. রাহুল দ্রাবিড় ৬. সচিন তেন্ডুলকর ৭. বিনু মানকড় ৮. বীরেন্দ্র সেওয়াগ ৯. ডায়না এডুলজি

আইসিসি হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়া নতুন সদস্য বীরেন্দ্র সেওয়াগের কেরিয়ার বেশ উজ্জ্বল ছিল। সেওয়াগ এই সম্মানে সম্মানিত হওয়ার পর বলেছেন, ‘আমাকে এই সম্মান দেওয়ার জন্য আমি আইসিসি এবং জুরিদের ধন্যবাদ জানাই।’ ২০১১ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য বীরেন্দ্র সেওয়াগ। তিনি ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্যও ছিলেন। ভারতের হয়ে ১০৪টি টেস্টে ৮৫৮৬ রান করেছিলেন। ৪০টি উইকেটও নিয়েছেন। ২৫১টি ওডিআইতে সেওয়াগ ৮২৭৩ রান করেছেন। নিয়েছেন ৯৬টি উইকেট। একই সঙ্গে সেওয়াগ ১৯টি টি-টোয়েন্টিতে খেলেছিলেন। তাতে করেছিলেন ৩৯৪ রান।

দেশের প্রাক্তন মহিলা ক্রিকেটার ডায়না এডুলজির অসামান্য অবদান ভারতের মহিলা ক্রিকেটে। তিনি ভারতের হয়ে ২০টি টেস্টে ৪০৪ রান করেছেন। নিয়েছেন ৬৩টি উইকেট। এবং ৩৪টি ওডিআইতে ২১১ রান করেছিলেন এবং ঝুলিতে ভরেছিলেন ৪৬টি উইকেট। এখনও অবধি মহিলা ও পুরুষ ক্রিকেটার মিলিয়ে ১১২ জন ক্রিকেটারকে ‘হল অব ফেম’এ অন্তর্ভুক্ত করেছে আইসিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 10 =