নিয়োগ দুর্নীতির ‘মিডলম্যান’ প্রসন্নর জামিন দিল সুপ্রিম কোর্ট

রাজ্যের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে জামিন পেলেন প্রসন্ন রায়। তাঁকে মিডলম্যান হিসেবে গ্রেপ্তার করেছিল সিবিআই। জামিনের জন্য এর আগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রসন্ন। শুক্রবার ছিল শুনানি। এ দিন আদালতে তাঁর হয়ে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী মুকুল রোহতগি।

এসএসসি নিয়োগ দুর্নীতিতে অযোগ্যদের চাকরি পাইয়ে দেওয়ার প্রক্রিয়ায় এই প্রসন্নেরও ভূমিকা ছিল বলে জানা গিয়েছিল সিবিআই তদন্তে। তাঁকে নিয়ে নিয়োগ মামলায় গ্রেপ্তার হওয়ার জামিন পেলেন দু’জন। এর আগে মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপা ভট্টাচার্যকে প্রাথমিকের নিয়োগ মামলায় জামিন দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তবে এসএসসি নিয়োগ মামলায় তিনিই প্রথম জামিন পেলেন।আদালত সূত্রে খবর, গ্রুপ সি এবং গ্রুপ ডি এই দুই মামলাতেই জামিন পেয়েছেন প্রসন্ন রায়। তবে এ দিনের সওয়াল জবাবে আদালত জানায় তদন্ত যেমন চলার তেমনই চলবে।

এসএসসি নিয়োগের উপদেষ্টা কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিংহের ঘনিষ্ঠ ছিলেন এই প্রসন্ন । আবার তাঁর সঙ্গে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গেও তাঁর যোগাযোগ ছিল বলে শোনা গিয়েছিল নিয়োগ দুর্নীতির তদন্ত চলাকালীন। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দু’টি মামলার তদন্তে নেমে তাঁর নাম পেয়েছিল সিবিআই। গ্রুপ ডি নিয়োগ মামলা এবং নবম-দশমের শিক্ষক নিয়োগ মামলায় অভিযুক্ত প্রসন্নকে গ্রেপ্তারও করে সিবিআই। তবে গ্রেপ্তার করা হলেও প্রসন্নের বিরুদ্ধে আজ পর্যন্ত ট্রায়াল শুরু হয়নি।

এমনকী, চার্জশিট দেওয়ার পর নির্দিষ্ট সময় পার হয়ে গেলেও তার প্রেক্ষিতে কোনও পদক্ষেপ না করায় বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রসন্ন। জামিনের আবেদন করে মামলা করেন। তাঁর হয়ে ওই মামলা লড়েন বর্ষীয়ান আইনজীবী মুকুল রোহতগি এবং আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতা। শুক্রবার সেই মামলারই রায় দিল সুপ্রিম কোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =