সিরিয়ায় মার্কিন বিমানহানায় মৃত ৯, মধ্যপ্রাচ্যে জটিল হচ্ছে পরিস্থিতি

সিরিয়ায় ইরানের একটি অস্ত্রভাণ্ডারে হামলা চালাল মার্কিন বোমারু বিমান। হামলায় মৃত্যু হয়েছে ৯ জনের। একদিকে ইজরায়েল ও হামাসের যুদ্ধে মধ্যপ্রাচ্য কার্যত ধ্বংস স্তূপে পরিণত হয়েছে। অন্যদিকে গাজা ভূখণ্ডে হাজার হাজার নিরীহ মানুষের মৃত্যু। এই পরিস্থিতিতে মার্কিন বোমারু বিমানের হামলায় আশঙ্কার মেঘ দেখছেন বিশেষজ্ঞ মহল।

পূর্ব সিরিয়ার একটি অস্ত্র ভাণ্ডারে বুধবার বোমা ফেলে মার্কিন ফৌজের এফ-১৫ যুদ্ধবিমান। তাতে প্রাণ হারান ৯ জন। হামলার সপক্ষে যুক্তি দিয়ে আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, ‘পূর্ব সিরিয়ায় ইরানের সেনাবাহিনীর ইসলামিক রেভলিউশনারি গার্ড কোরের একটি অস্ত্রভাণ্ডারে বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে। ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাকর্মীদের বিরুদ্ধে কাডস ফোর্সের হামলার জবাব দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও কড়া পদক্ষেপ করা হবে।’

ওয়াকিবহাল মহল মনে করছে, ইজরায়েল-হামাস যুদ্ধের আবহেই তেহরান মদত যোগাচ্ছে হামাসকে। তার প্রতিফলন ঘটেছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বক্তব্যে। তিনি স্পষ্ট বলেছেন, ‘হামাসকে নিয়ে আমি গর্বিত।’ ইজরায়েল-হামাস সংঘাতকে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে দিতেই এই ষড়যন্ত্র। সব মিলিয়ে বলা যেতে পারে মার্কিন ফৌজের বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালাচ্ছে ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − nine =