ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ রাশিয়ার

রাশিয়া, ৮ নভেম্বর: পারমাণবিক সাবমেরিন থেকে সফল উৎক্ষেপণ রাশিয়ার। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল রাশিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ নিয়ে রাশিয়া ও পশ্চিমি দেশগুলির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই রবিবার এই খবর জানা গিয়েছে রুশ সেনাবাহিনীর তরফে। রাশিয়া এবার সাবমেরিন থেকে পারমাণবিক হামলা চালাতে পারবে!
গত সপ্তাহেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার বৈশ্বিক পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞার অনুমোদন প্রত্যাহার করে নেন। এই সংক্রান্ত একটি বিলে তিনি স্বাক্ষরও করেন। তারপর থেকেই উত্তেজনা ক্রমবর্ধমান। মস্কোর স্পষ্ট বক্তব্য, আমেরিকাকে টক্কর দেওয়ার মতো ক্ষমতা থাকা দরকার। প্রেসিডেন্ট পুতিন ক্রমাগত পারমাণবিক শক্তি বাড়াচ্ছেন। নিরাপত্তা সংক্রান্ত হুমকি প্রতিরোধ করতেই এই ধরনের পরীক্ষা করা হয়েছে বলে জানান পুতিন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, রাশিয়ার উত্তর উপকূলের কাছে শ্বেত সাগরে অবস্থিত পারমাণবিক সাবমেরিন ‘ইম্পারেটর আলেকজান্ডার -৩’ থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে, যার নাম বুলাভা। সুদূর পূর্ব অঞ্চলের কামচাটকা উপদ্বীপের একটি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্রটি জোর আঘাত করেছে বলে জানা গিয়েছে। যদিও পরীক্ষাটি ঠিক কবে হয়েছে, তা বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়নি। তবে জানা গিয়েছে, ‘ইম্পারেটর আলেকজান্ডার -৩’ নতুন বোরেই শ্রেণির পারমাণবিক সাবমেরিনগুলির মধ্যে একটি। বোরেই শ্রেণির সাবমেরিনে রয়েছে ১৬টি বুলাভা ক্ষেপণাস্ত্র এবং আধুনিক টর্পেডো ওয়ারহেড।
রাশিয়ার বার্তা সংস্থা তাস-এর তরফে জানা গিয়েছে, ডিসেম্বরে ‘ইম্পারেটর আলেকজান্ডার ৩’ সাবমেরিন উৎক্ষেপণের অনুষ্ঠানে খোদ প্রেসিডেন্ট পুতিন উপস্থিত ছিলেন। আগামী কয়েক দশক এটাই রাশিয়ার পারমাণবিক শক্তির প্রধান নৌবহর হিসেবে কাজ করতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + nineteen =