লক্ষ্মীলাভের আশায় সক্রিয় পূর্বস্থলীর ফুলের চারা বিক্রেতারা

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: ‘এসেছে শরৎ হিমের পরশ লেগেছে হাওয়ার পরে। সকাল বেলায় ঘাসের আগায় শিশিরেরে রেখা ধরে…।’ বিশ্বকবির সেই ছন্দের মতো বাংলাজুড়ে শীতের হিমেল হাওয়া শুরু হতেই, লক্ষ্মীলাভের আশায় সক্রিয় পূর্বস্থলীর ফুলের চারা বিক্রেতারা।
কোমর বেঁধে তাঁরা নেমে পড়েছেন এলাকার মরশুমী ফুলের চারা বিক্রি করতে। আর তার ফল পাচ্ছেন হাতেনাতে। ট্রেনপথে দূর দূরান্তে চারা নিয়ে চলে যাচ্ছেন। পূর্বস্থলীর মরশুমি ফুলের চারা বিক্রি করে ভালো আয় হচ্ছে বলেই দাবি তা¥দের। ফলে একদিকে যখন বৃহত্তর পূর্বস্থলী জুড়ে জোরকদমে মরশুমি ফুলের চাষ শুরু হয়ে গিয়েছে, তখন সেখান থেকেই এই চারা বিক্রেতারা গাঁদা, ইনকা, রেড বুকেট, চন্দ্রমল্লিকা, গোলাপ, দোপাটি, জিনিয়া ইত্যাদি ফুলের চারা সংগ্রহ করে বিক্রি করতে ছুটছেন রাজ্যের বিভিন্ন প্রান্তে।
এক্ষেত্রে রেলপথই তাঁদের প্রধান ভরসা। সন্ধ্যা নামতেই হাওড়া-কাটোয়া রেলপথে পূর্বস্থলী রেলস্টেশনে একে একে এসে জড়ো হচ্ছেন সকলে। সঙ্গে ঝাঁকা বোঝাই রকমারি ফুলের চারা। এরপর লোকাল ট্রেনে তাঁরা চলে যাচ্ছেন কোনও না কোনও গন্তব্যস্থলে। কেউ সেখানের স্থানীয় বাজারে বসে চারা বিক্রি করবেন, তো কেউ কেউ আবার শহরে পায়ে হেঁটেই বিক্রি করবেন মরশুমি এই ফুলের চারা। যদিও এদের মধ্যে অধিকাংশই প্রথমে হাওড়া স্টেশনে চলে যান। তারপর সেখান থেকে বিভিন্ন রুটের লোকাল, এক্সপ্রেস ট্রেন ধরে বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েন। এবারের শীত মরশুমের শুরুতে তা¥দের ভালো বিক্রি হচ্ছে বলে দাবি করেছেন ফুলের চারা বিক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − seven =