বাঁকুড়ায় গাছ কাটার অভিযোগ পেয়েই বাজেয়াপ্ত বন দপ্তরের

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: সরকারি ভাবে একটি গাছ কাটার অনুমতিপত্রকে হাতিয়ার করে রাস্তার ধারের কয়েকশো বছরের একাধিক গাছ কেটে পাচার করার চেষ্টার অভিযোগ উঠল বরাত পাওয়া ঠিকাদারের বিরুদ্ধে। এলাকার মানুষের উদ্যোগে ও বন দপ্তরের তৎপরতায় সেই গাছ পাচার আটকানো সম্ভব হল। ঘটনা বাঁকুড়ার মেজিয়ার বাগানগোড়া এলাকায়।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়ার মেজিয়া বাজারের বাগানগোড়া এলাকায় মেজিয়া বাঁকুড়া রাস্তার দু’ধারে কয়েকশো বছরের প্রাচীন কিছু গাছ রয়েছে। সম্প্রতি রাস্তার ধারের তিনটি গাছ মরে যায়। শুকনো গাছ ঝড়ে পড়ে বিপদ হতে পারে সেই আশঙ্কায় গাছগুলি কেটে ফেলার জন্য পূর্ত দপ্তরে আবেদন জানান স্থানীয় বাসিন্দারা। পূর্ত দপ্তর সম্প্রতি বন দপ্তরের কাছ থেকে একটি গাছ কাটার অনুমতি নিয়ে গাছটি কেটে ফেলার জন্য একটি ঠিকা সংস্থাকে বরাত দেয়।
অভিযোগ, বরাত পাওয়া ঠিকা সংস্থা সেই একটি গাছ কাটার সরকারি অনুমতিপত্রকে হাতিয়ার করে দু’টি গাছ কেটে ফেলে। তৃতীয় গাছ কাটার উদ্যোগ নিতেই এলাকার মানুষ বাধা দেয়। খবর পেয়ে বন দপ্তরের মেজিয়া রেঞ্জের আধিকারিকরা ঘটনাস্থলে গিয়ে তৃতীয় গাছটি কাটার কাজ বন্ধ করে দেন। পাশাপাশি অবৈধ ভাবে কাটা একটি গাছের গুঁড়ি সহ অন্যান্য অংশ বাজেয়াপ্ত করেন। দিনেদুপুরে বরাত পাওয়া ঠিকা সংস্থার এমন জালিয়াতিতে ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা। বরাত পাওয়া ঠিকাদারের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন এলাকার মানুষ। যদিও বরাত পাওয়া সংস্থা কোনও প্রতিক্রিয়া দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =