রেলপথে আগরতলার সঙ্গে জুড়ল বাংলাদেশ, তিন প্রকল্পের উদ্বোধন মোদি-হাসিনার

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের সহায়তায় বাংলাদেশে তৈরি তিনটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ভার্চুয়াল মাধ্যমে খুলনার ফুলতলা থেকে মঙ্গলা বন্দর সংযোগকারী রেললাইন, আখাউড়া সীমান্ত থেকে আগরতলা রেললাইন এবং বাংলাদেশের বৃহত্তম তাপবিদ্যুৎ প্রকল্প ‘মৈত্রী’র দু’নম্বর ইউনিটের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। এই তিন প্রকল্প বাংলাদেশে সংযোগ ও জ্বালানি নিরাপত্তা জোরদার করবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী মোদি দাবি করেন, গত ৯ বছরে দুই দেশ একসঙ্গে যে কাজ করেছে, এর আগে তা কখনও হয়নি। তিনি জানান, গত ৯ বছরে, স্থল সীমান্ত চুক্তি, সমুদ্রসীমা নিয়ে বিবাদের মীমাংসা, ঢাকা, শিলং, আগরতলা, গুয়াহাটি এবং কলকাতার মধ্যে ৩টি নতুন বাস পরিষেবা, ৩টি নতুন ট্রেন পরিষেবা, পার্সেল এবং কন্টেইনার ট্রেন পরিষেবা, গঙ্গা বিলাস ক্রুজের মতো যৌথ উদ্যোগ নিয়েছে ভারত ও বাংলাদেশ।

প্রকল্পগুলির উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদি তাঁর বক্তৃতায় ভারত-বাংলাদেশ সহযোগিতা বৃদ্ধির উপর জোর দেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, ‘মাননীয়া আপনার স্মার্ট বাংলাদেশের স্বপ্নকে সাকার করতে ভারত সম্পূর্ণ সহযোগিতা করবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন সফল হবে।’ অপরদিকে, শেখ হাসিনা বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্বের বন্ধন জোরদার করার বিষয়ে আপনার প্রতিশ্রুতির জন্য আমি কৃতজ্ঞ।’

মোদি আরও জানান, গত ৯ বছরে দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়েছে তিনগুণ। আখাউড়া-আগরতলা রেল সংযোগের উদ্বোধনকে তিনি ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন। কারণ, এটি বাংলাদেশ এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মধ্যে প্রথম রেল সংযোগ। ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক দৃঢ় বন্ধনের কথাও মনে করিয়ে দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − four =