হাওড়া শহর ও উলুবেড়িয়াতে জমজমাট দ্বিতীয় বছরের দুর্গাপূজা বিসর্জনের কার্নিভ্যাল।

বুধবার হাওড়া জেলা প্রশাসন সূত্রে জানান হয়েছিল বৃহস্পতিবার হাওড়ায় দ্বিতীয় বছর কার্নিভ্যারের প্রস্তুতি নেওয়া হয়েছে। গঙ্গাপাড়ে আপার ফোরশোর রোডে ২৬ অক্টোবর, দ্বাদশীর দিনে এই রঙ্গীন কার্নিভ্যাল ঘিরে যথেষ্ট উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। হাওড়ার দিকে গঙ্গার ধারে এই বছরেও দ্বিতীয়বারের জন্য আয়োজিত হচ্ছে বিসর্জনের কার্নিভ্যাল।


বৃহস্পতিবার দুপুরে হাওড়া স্টেশনের কাছে রেল মিউজ়িয়াম থেকে বিসর্জনের মিছিল শুরু হয় রামকৃষ্ণপুর ঘাট পর্যন্ত। এর মাঝে একটি মঞ্চে ছিলেন অতিথি, জেলা প্রশাসন ও পুলিশের পদস্থ কর্তারা। ওই অনুষ্ঠানের জন্য আপার ফোরশোর রোড সাজানো হয় আলো, ফুল, কাটআউট দিয়ে। এর পরে ট্রাকে করে রামকৃষ্ণপুর ঘাটে প্রতিমা পৌঁছনোর পরে একে একে বিসর্জন দেওয়া হয়।

জেলা প্রশাসন সূত্রের খবর, হাওড়া সদর ও উলুবেড়িয়া মহকুমাতে দুটি পৃথক কার্নিভালের আয়োজন করা হয়। হাওড়া সদর মহকুমাতে ১৮ টি পূজা কমিটি দুর্গা পুজোর কার্নিভ্যাল অংশগ্রহণ করে।

অপর দিকে হাওড়া জেলা প্রশাসন ও উলুবেড়িয়া পুরসভা আয়োজিত এই পুজো কার্নিভ্যালে মোট ১৬টি পুজো কমিটি অংশ নেয়।  বৃহস্পতিবার বিকেলে উলুবেড়িয়া পুরসভার সামনে থেকে এই কার্নিভ্যাল শুরু হয়। সেখান থেকে শুরু হয়ে ওডিশা ট্রাঙ্ক রোড দিয়ে গিয়ে উলুবেড়িয়া পুরাতন হাসপাতাল মাঠ এবং উলুবেড়িয়া কালীবাড়িতে গিয়ে শেষ হয়।
উলুবেড়িয়া মহকুমা শাসকের দফতরের সামনে পুজো কমিটিগুলি তাদের অনুষ্ঠান করবে।  বৃহস্পতিবার উলুবেড়িয়ার এই কার্নিভ্যালে উলুবেড়িয়ার ১৫টি এবং রানিহাটির একটি পুজো কমিটি অংশ নেয়।

বৃহস্পতিবার কার্নিভ্যাল উপলক্ষে বিকেল ৩ টের পর থেকে হাওড়া সদর ও উলুবেড়িয়া শহরে যান চলাচল নিয়ন্ত্রণ করা শুরু হয়। কার্নিভ্যাল শেষ হওয়ার পর পুজো কমিটিগুলি গঙ্গার নির্দিষ্ট ঘাটে তাদের প্রতিমা নিরঞ্জন করা হয়। প্রতিমা নিরঞ্জনের জন্য ইতিমধ্যে গঙ্গার ঘাট প্রস্তুত রাখার জন্য হাওড়া পৌর নিগম ও উলুবেড়িয়া পৌরসভার সাফাই কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

বৃহস্পতিবারের কার্নিভ্যালের জন্য হাওড়া শহরের ফরশোর রোডে যে কোনও ধরণের যানবাহনের প্রবেশ নিষিদ্ধ করেছে। এছাড়াও বহু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে কার্নিভালের অনুষ্ঠানে বিঘ্ন না ঘটার জন্য বলেই হাওড়া সিটি পুলিশ সূত্রে খবর। যদিও কার্নিভ্যালকে কেন্দ্র করে শুক্রবার ব্যাপক যানজটের সৃষ্টি হওয়ার আশঙ্কা করছেন শহরবাসী।
উল্লেখ্য অন্যদিকে কলকাতার রেড রোডে ২৭ অক্টোবর হবে দুর্গাপূজার কার্নিভ্যাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ দেশ বিদেশের অতিথিদের  উপস্থিত থাকবেন । কলকাতার সেরা দুর্গাপুজোগুলি রেড রোডের বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেবে। দুর্গাপূজার কার্নিভ্যাল ঘিরে ইতিমধ্যেই উন্মাদনা তুঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + nineteen =