বেলুড় মঠে বিশুদ্ধ পঞ্জিকা মতে চিরাচরিত প্রথায় শুরু হলো কুমারী পুজো সন্ধ্যাতে হবে মহাঅষ্টমীর সন্ধি পূজার অনুষ্ঠান।

প্রতি বছরের মতো এই বছরেও পূর্ণার্থী ও ভক্ত সমাগমের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে বেলুড় মঠে কুমারী পুজো। আজকে রবিবার মহাঅষ্টমীতে মণ্ডপে মণ্ডপে চলছে মাকে অঞ্জলি দেওয়ার উপাচার। আর মহা অষ্ঠমীর দিন সকালে রীতি মেনে বেলুড় মঠে আয়োজন করা হয় কুমারী পুজোর। মায়ের ‘চিন্ময়ী’ রূপে পুজো করা হয় কুমারী দেবীর।

আজ মহাষ্টমী। রাজ্যের বিভিন্ন মণ্ডপে মণ্ডপে চলছে অঞ্জলি দেওয়া। অষ্ঠমীর দিন সকালে রীতি মেনে আয়োজন করা হয় কুমারী পুজোর। ‘চিন্ময়ী’ রূপে পুজো করা হয় কুমারী দেবীর।

৪ কার্তিক ২২ অক্টোবর রবিবার শ্রীশ্রীদেবীর মহাষ্টমীবিহিত পূজারম্ভর মাধ্যমে মহা অষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে ভোর ৫:৪০ মিনিটে। এরপর সকাল ৯ টাতে কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এরপর ওইদিন সন্ধ্যা ৭:৩৬ মিনিট থেকে ৮:২৪ মিনিট পর্যন্ত সন্ধিপুজার অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

১৯০১ সালে বেলুড় মঠে কুমারী পুজোর সূচনা করেছিলেন স্বামী বিবেকানন্দ। মা সারদা দেবীর উপস্থিতিতে ৯ জন কুমারীর পুজো করা হয়। এরপর থেকেই বেলুড় মঠে কুমারী পুজো হয়। ২০০০ সাল পর্যন্ত কুমারী পুজো হত মন্দিরে। যদিও ২০০১ সাল থেকে মন্দির লাগোয়া মাঠে কুমারী পুজো শুরু হয়েছিল। শুধু বেলুড় মঠ নয়, আজ একাধিক পুজো মণ্ডপে কুমারী পুজো অনুষ্ঠিত হবে। আজকে আনুমানিক তিরিশ হাজার দর্শণার্থীদের জন্য ভোগের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, দুই বছর আগে কোভিডবিধি চালু থাকার জন্য দর্শকশূন্য রেখেই বেলুড় মঠে পালিত কুমারী পুজো আয়োজিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 3 =