মণিপুরে ছড়াচ্ছে আফ্রিকান সোয়াইন ফ্লু’র সংক্রমণ, সতর্কতা জারি করল প্রশাসন

গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুরে এবার সোয়াইন ফ্লু আতঙ্ক। গত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রান্তে আফ্রিকান সোয়াইন ফ্লু-র দাপট দেখা গিয়েছে। এর আগে দক্ষিণের একাধিক রাজ্য এবং উত্তরপূর্বের বেশ কয়েকটি রাজ্যে ছড়িয়েছিল এই সংক্রমণ। ইতিমধ্যেই এই বিষয়ে সতর্কতা জারি করেছে রাজ্য প্রশাসন। যদিও বিষয়টি নিয়ে আতঙ্ক না ছড়ানোর আবেদনও করা হয়েছে প্রশাসনের তরফে।

প্রাণী বিষয়ক দপ্তর এই সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। ওই দপ্তর সূত্রে জানানো হয়েছে, পশ্চিম ইম্ফলের এরয়সেম্বা এলাকার একটি খামার থেকে এই সংক্রমণ ছড়িয়েছে।দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, যে খামার থেকে এই সংক্রমণ ছড়িয়েছে, সেই খামারটিকে বন্ধ করে দেওয়া হয়েছে। খামারের আশপাশ এলাকায় বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। সংক্রমণ রুখতে বেশ কয়েকটি নির্দেশিকাও জারি করা হয়েছে।

প্রশাসন নির্দেশ দিয়েছে, আফ্রিকান সোয়াইন ফিভারে আক্রান্ত শূকরগুলিকে (জীবিত বা মৃত) কোনওভাবেই নির্দিষ্ট খামারের বাইরে বা অন্য এলাকায় নিয়ে যাওয়া যাবে না। যেহেতু এর ফলে শূকর-সহ অন্য পশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে সতর্ক থাকতে বললেও আতঙ্কিত হতে বারণ করছে প্রশাসন। কিন্তু উদ্বেগে শুয়োর প্রতিপালন এবং এই প্রাণীর ব্যবসার সঙ্গে জড়িতরা। তাঁদের মতে, ফ্লু-র কারণে ব্যবসায় প্রভাব পড়বে। উল্লেখ্য, মণিপুরে শুয়োরের মাংসের চাহিদা রয়েছে। প্রতি কেজি ১৮০-২০০ টাকায় বিক্রি হয়।

তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, যে এলাকায় এই সংক্রমণ ছড়িয়েছে, সেখান থেকে যাতে অন্যত্র না ছড়ায়, তা নিয়ে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। একই সঙ্গে এই ফ্লু নিয়ে জনসচেতনতার কাজ চালানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 12 =