হোয়াইট হাউস থেকে সরানো হল ‘ফার্স্ট ডগ’ কমান্ডারকে

কুকুর আতঙ্ক হোয়াইট হাউসে। গত দু’বছরে মোট ১১ জন কুকুরের কামড়ের শিকার হয়েছেন নিশ্ছিদ্র নিরাপত্তায় মোড়া আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনে। অবশেষে হোয়াইট হাউস থেকে বিতাড়িত মার্কিন ফার্স্ট লেডির প্রিয় পোষ্য জার্মান শেফার্ড ‘কম্যান্ডার’। পরিস্থিতির চাপে এবার ওই কুকুরটিকে সরানো হল হোয়াইট হাউস থেকে।

উপরের ব্যালকনি থেকে সমগ্র হোয়াইট হাউসে অবাধ আনাগোনা ছিল তার। ২ বছরের এই জার্মান শেফার্ডের গলার গুরুগম্ভীর আওয়াজে সরগরম থাকত সমগ্র হোয়াইট হাউস। কিন্তু, এই পর্যন্ত ঠিক ছিল। সম্প্রতি হোয়াইট হাউসের কর্মীদের উপর হামলা চালাতে শুরু করে ২ বছরের জার্মান শেফার্ড। ফলে আতঙ্ক ছড়িয়েছিল হোয়াইট হাউসের কর্মীদের মধ্যে। এমনকী ডাকাবুকো নিরাপত্তাকর্মীরা পর্যন্ত আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছিলেন। জানা গিয়েছে, হোয়াইট হাউসের পাশাপাশি ডেলাওয়ারের পারিবারিক বাড়িতেও প্রেসিডেন্টের পোষ্য ‘কমান্ডার’ হামলা চালিয়েছে নিরাপত্তারক্ষী এবং গোয়েন্দা আধিকারিকদের উপর। গত মাসেও কমান্ডারের হামলায় জখম হন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা আমেরিকার সিক্রেট সার্ভিসের এক কর্মী। জখম গুরুতর হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করতেও হয়েছিল। একটি মার্কিন সংবাদপত্রের খবর শেষ পর্যন্ত দু’বছর বয়সি ওই জার্মান শেপার্ডটিকে হোয়াইট হাউস থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন। বিবৃতি দিয়ে মার্কিন ফার্স্ট লেডির কমিউনেকশন ডিরেক্টর এলিজাবেথ আলেকজান্ডার জানিয়েছেন ‘কম্যান্ডার’ আর ‘হোয়াইট হাউসে নেই’ ।

বিবৃতিতে জানানো হয়েছে, হোয়াইট হাউসের যে কর্মীরা তাঁদের সবসময় নিরাপত্তা দেন, তাঁদের সুরক্ষার বিষয়ে যত্নশীল প্রেসিডেন্ট বাইডেন এবং তাঁর স্ত্রী। কমান্ডার বর্তমানে হোয়াইট হাউস ক্যাম্পাসে নেই। যদিও প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির প্রিয় পোষ্যকে কোথায় পাঠানো হয়েছে, তা তিনি স্পষ্ট করেননি।

উল্লেখ্য, ২০২১ সালে হোয়াইট হাউসে ঠাঁই হয় কমান্ডারের। তার আগেও বাইডেনের পোষ্যপ্রেমের নজির রয়েছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিতে দুই জার্মান শেপার্ড চ্যাম্প ও মেজরকে নিয়ে সরকারি বাসভবনে প্রবেশ করেছিলেন বাইডেন। সরকারিভাবে তাদের ‘ফার্স্ট ডগ অফ আমেরিকা’ তকমাও দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =