পুলিশের তোলাবাজির ভিডিও দেখে সিআইডিকে তদন্তের নির্দেশ আদালতের

পুলিশের তোলা আদায়ের ঘটনার তদন্ত এবার গেল রাজ্য় গোয়েন্দা দফতর সিআইডির হাতে। পুলিশের তোলাবাজির অভিযোগের একটি মামলায় সোমবার কলকাতা হাইকোর্টে বসে পুলিশের টাকা তোলার ভিডিয়ো রেকর্ডিং দেখেন বিচারপতি জয় সেনগুপ্ত। ওই রেকর্ডিংটি ডালখোলায় পাথরবোঝাই ট্রাক থেকে তোলা আদায়ের। সেই ছবিটির ভিত্তিতে সিআইডি-কে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি। এই ভিডিয়োর ভিত্তিতে বিচারপতির পর্যবেক্ষণ, ভিডিয়ো ফুটেজ দেখে এটা স্পষ্ট, ‘এটা একটা অতি গুরুতর অভিযোগ। এর ফরেনসিক পরীক্ষা করতে হবে।’

কিছুদিন আগে ডালখোলায় পুলিশের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ ওঠে। এই ঘটনায় একটি ভিডিয়ো আদালতে পেশ করা হয়। পাথর বোঝাই ট্রাক থেকে তোলা তুলছে পুলিশ। ভিডিয়োতে দেখা যায়, ওই দুটি ট্রাকের বৈধ কাগজপত্র ছিল না। এই কারণ দর্শায় পুলিশ। টাকা না দেওয়ায় তাদের আটকেও দেওয়া হয়। ভিডিয়োতে এমনও দেখা যায়, বেশ কিছু ট্রাক টাকা দিয়েছে। কিন্তু তাদের যে চালান দেওয়া হয়েছে তাও জাল বলে অভিযোগ করা হয় ট্রাক মালিকদের তরফ থেকে।

এরপরই এই মামলর ভিত্তিতে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। মামলাকারীর বক্তব্য, একটা থানা সাড়ে ৪ হাজার টাকা চেয়েছে লরির চালকদের কাছ থেকে। এই প্রসঙ্গে বিচারপতি বলেন, ‘সরকার ওই অফিসারের নাম দেবে। আমি দিচ্ছি না। রেকর্ডিং থেকে সব দেখা গিয়েছে, শোনাও গিয়েছে।’ সঙ্গে বিচারপতির সংযোজন, ঘটনার গুরুত্ব বুঝে এই মামলা সিআইডিকে তদন্তের দায়িত্ব দেওয়া হলো। বিচারপতির নির্দেশ, নতুন এফআইআর করে তদন্ত করতে হবে সিআইডি-কে।’জাল’ চালান পরীক্ষার জন্য তা সংশ্লিষ্ট দফতরেও পাঠানো হয়েছে বলে সূত্রে খবর। এই মামলার পরবর্তী শুনানি ১৭ নভেম্বর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 16 =