জন্ডিসে আক্রান্ত আড়াইশো জানতেই নড়েচড়ে বসল স্বাস্থ্য দপ্তর ও প্রশাসন

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: গ্রামে প্রায় আড়াইশো জন জন্ডিসে আক্রান্ত হওয়ার খবর সংবাদমাধ্যম থেকে জানতে পেরেই নড়েচড়ে বসল স্বাস্থ্য দপ্তর ও প্রশাসন। তড়িঘড়ি গ্রামে পাঠানো হল মেডিক্যাল টিম। শুরু হল সচেতনতা প্রচার অভিযানও।
রাজ্যজুড়ে ডেঙ্গু মহামারির মাঝেই বাঁকুড়ার সাতমৌলী গ্রামে গেড়ে বসছে জন্ডিস। গ্রামে গত আড়াই মাস ধরে জন্ডিস আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে আড়াইশো ছুঁয়েছে। স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও স্বাস্থ্য দপ্তর শুধুমাত্র এলাকার ব্যবহার্য একাধিক নলকূপের জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দায় সারে বলে অভিযোগ। এই খবর সংবাদমাধ্যমে জানতেই নড়েচড়ে বসে স্বাস্থ্য দপ্তর ও স্থানীয় সাতমৌলী গ্রাম পঞ্চায়েত। বাঁকুড়া জেলা স্বাস্থ্য দপ্তর ও বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের যৌথ উদ্যোগে গতকালই গ্রামে যায় মেডিক্যাল টিম। গ্রামবাসীদের স্বাস্থ্য বিধি হাতেকলমে বোঝানোর পাশাপাশি উপসর্গ থাকা ব্যাক্তিদের রক্তপরীক্ষা করা হয়।
প্রশাসনের তরফে ইতিমধ্যেই গ্রামের সমস্ত নলকূপকে জীবাণুমুক্ত করা হয়েছে। তারপরও সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে গ্রামবাসীদের জল ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দপ্তর ও স্থানীয় গ্রাম পঞ্চায়েত। স্থানীয়দের দাবি, শুধুমাত্র সচেতনতা প্রচার অভিযান বা মেডিক্যাল টিম পাঠিয়ে সমস্যার সমাধান সম্ভব নয়। এলাকায় যথাযথ নিকাশি ও সাফাইয়ের ব্যবস্থা করতে হবে। গ্রাম পঞ্চায়েতের দাবি, প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। খুব শীঘ্রই ওই গ্রামে জন্ডিস নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 2 =