দুর্গা গড়ে তাক লাগাল সপ্তমের ছাত্র কুণাল

সুমন তালুকদার

বসিরহাট: বাবা-মা মৃৎশিল্পী নন। অথচ সহজাত শিল্প প্রতিভা নিয়ে জন্ম টাকির কুণাল মণ্ডলের।
ছোট থেকেই ছবি আঁকতে পারে সে অনায়াসে। মাটি দিয়ে গড়ে ফেলে ছোটখাটো মূর্তি। ঠাকুর দেবতার প্রতি ভক্তিও ছিল শুরু থেকেই। এই প্রতিভাকেই পরিবারের আর্থিক সংকট মেটাতে কাজে লাগাল বছর ১৩-র কুনাল মণ্ডল। দুর্গা প্রতিমা গড়ে সাড়া ফেলে দিয়েছে উত্তর ২৪ পরগনা জেলার টাকির টাকি গভর্নমেন্ট হাই ßুñলের সপ্তম শ্রেণির ছাত্র কুণাল। ক্ষুদে হাতের ছোঁয়ায় ফুটে উঠছে প্রতিমা। স্বপ্ন, তার প্রতিমা যেন বিদেশের মণ্ডপে ঠাঁই পায়।
বসিরহাটের টাকি পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাহার পাড়ার বাসিন্দা বছর ১৩ এর কুণাল চতুর্থ শ্রেণি থেকেই খেলার ছলে হাতে মাটি নিয়ে তৈরি করতে থাকে একের পর এক ঠাকুর। এখন ছোট থেকে বড় সব প্রতিমাই অনায়াসে তৈরি করে ফেলছে এই ক্ষুদে শিল্পী। ইছামতি নদীর এঁটেল মাটি, বিচুলি, বাঁশ ও কাঠ দিয়ে তৈরি করে ফেলেছে চার ফুটের দুর্গাও। পেশাদার শিল্পীর মতই মৃন্ময়ী রূপ দিয়েছে তাকে। এবার অপেক্ষা রং তুলি দিয়ে মৃন্ময়ীর চিন্ময়ী রূপ ফুটিয়ে তোলার। ßুñলে ও পড়াশোনার মাঝে যেটুকু সময় পায় সেই সময়ই সারা বছর কখনও দুর্গা আবার কখনো কালী, আবার সরস্বতী তৈরিতে মেতে ওঠে ওই কিশোর। বিশ্বকর্মা থেকে কার্তিক ও গণেশ সব ধরনের ঠাকুরই এই ক্ষুদে শিল্পীর হাতের ছোঁয়ায় রাজ্যের বিভিন্ন মণ্ডপে পৌঁছে যাচ্ছে। বাবা তারক মণ্ডল আগে ভ্যান চালাতেন, এখন টোটো চালান। তার থেকেই সঞ্চয় করে ছেলেকে একটু অর্থ দিয়ে সাহায্য করেন তিনি। কুণাল সেই অর্থ দিয়ে তিল তিল করে গড়ে তোলে বিভিন্ন প্রতিমা। আর তার থেকে উপার্জিত অর্থ তুলে দেয় মায়ের হাতে।
মা চম্পা মণ্ডল গৃহবধূ, ছোটবোন তৃষা। দুঃস্থ পরিবারে ছেলের শিল্পী হওয়ার স্বপ্নকে সামনে রেখে অদম্য ইচ্ছা শক্তির ওপর ভর করে, মা-বাবা ও ছোট বোন কুণালের পাশে দাঁড়িয়েছে। যাতে আগামী দিন শিল্পীর সত্তায় ফুটে ওঠে নতুন নতুন শিল্পের কারুকার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + eight =