হার মানতে নারাজ, তাঁবুতেই পড়াশোনা চালাচ্ছে আফগানিস্তানের পড়ুয়ারা

মাথার উপর নেই পাকা বাড়ি। তাতে কি? নিজেদের অদম্য ইচ্ছাশক্তির জোরে জিহাদিদের বন্দুকের সামনেও মাথা তুলে দাঁড়াতে চাইছে আফগানিস্তানের পড়ুয়ারা। তাবু খাটিয়ে এদিক ওদিক তাঁবু খাটিয়ে অস্থায়ীভাবে লেখাপড়া করতে হচ্ছে তাদের। কিন্তু প্রতিনিয়তই তাদের সম্মুখীন হতে হচ্ছে প্রতিকূল পরিস্থিতির।

বছর দুয়েক আগে দেশের দখল নেয় তালিবানরা। সেখানকার মোট জনসংখ্যার ৯০ শতাংশের উপর মানুষ দারিদ্রসীমার নিচে বাস করেন। কিন্তু তালিবান নতুন করে আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানের গজনি প্রদেশের আজরিস্তান জেলায় স্কুলের সংখ্যা ১৩। কিন্তু সেগুলো নামেই স্কুল। কোনও প্রতিষ্ঠানে নয়, তাঁবু খাটিয়ে অস্থায়ীভাবে শিক্ষাদান করা হয় পড়ুয়াদের।

আজরিস্তানের এক স্কুলের প্রিন্সিপাল বলেছেন, ‘স্কুলের কোনও পরিকাঠামোই নেই এখানে। অভাব রয়েছে বই, খাতাপত্রেরও। আমাদের স্কুলে ৬০০ জন পড়ুয়া রয়েছে। চার-পাঁচটা তাঁবুতে কষ্ট করে কোনওরকমে ক্লাস করে তারা। বর্ষায় পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। তখন আমাদের অন্য জায়গায় তাঁবু খাটিয়ে ক্লাস করাতে হয়। কেউ সমস্যা সমাধানে কোনও পদক্ষেপ করেনি। আমরা সরকারের কাছে অনুরোধ জানিয়েছি আমাদের জন্য যেন পাকাপাকি কোনও জায়গার ব্যবস্থা করা হয়। আমাদের পর্যাপ্ত বই, খাতা দেওয়া হয়। সব সমস্যা সমাধানে যেন পদক্ষেপ করা হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 16 =