শ্রম সংক্রান্ত অপরাধে আর জেল নয়, বিধানসভায় পাশ নয়া বিল

শ্রম সংক্রান্ত ছোটখোটো অপরাধে আর জেল নয়। মোটা অঙ্কের জরিমানা দিলেই রেহাই পাবে সংস্থার মালিক। এই মর্মে পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ তহবিল বিল (সংশোধনী), ২০২৩ পাশ হল বিধানসভায়। রাজ্যকে আরও শিল্পবান্ধব করে তুলতেই এই সংশোধনী পাশ করা হয়েছে বলে সূত্রে খবর।

এখানে বলে রাখা শ্রেয়, এতদিন শ্রম সংক্রান্ত ছোটখাটো অপরাধে জরিমানার পাশাপাশি সংস্থার কর্তৃপক্ষের কথাই বলা হয়েছে শ্রমিক কল্যাণ আইনে। কিছু অপরাধের ক্ষেত্রের ৫০০ টাকা জরিমানার পাশাপাশি সংস্থার মালিককে ৩ মাসের জেল খাটতে হত। তবে এই নিয়ম আর থাকছে না। এবার এককালীন ১০ হাজার টাকা দিলেই রেহাই পাবে কর্তৃপক্ষ। যে সব ক্ষেত্রে ১ হাজার টাকা জরিমানার পাশাপাশি ৬ মাসের জেলের নিদান দেওয়া হত এবার সেখানে এককালীন ৫০ হাজার টাকা জরিমানা দিলেই মিলবে রেহাই। শ্রম কল্যণ আইনে ২ হাজার টাকার জরিমানা বেড়ে হয়েছে ৫০ হাজার টাকা। এই সংশোধনী বিলে শুধু আর্থিক জরিমানা বৃদ্ধি নয়। বদল এসেছে লেবার ওয়েলফেয়ার বোর্ড বা শ্রমিক কল্যাণ বোর্ডের সদস্যদের বেতন সীমাতেও। এতদিন পর্যন্ত মাসিক ১৬০০ টাকা বেতনভোগীরাই বোর্ডের সদস্য হতে পারতেন। এবার সেই বেতনসীমা বাড়িয়ে করা হল ১০ হাজার টাকা।

প্রসঙ্গত, ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটে বলা হয়েছিল, শ্রম আইনে ছোটখাটো অপরাধে জেল তুলে দিয়ে আর্থিক জরিমানা বৃদ্ধি করা হোক। সে কথায় মাথায় রেখেই এবার রাজ্যের শ্রমিক কল্যাণ তহবিল আইনে বদল আনা হল। উল্লেখ্য, এই সংশোধনী বিলের উপর আরও কিছু সংশোধনী চেয়েছিলেন বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। অথচ তিনিই এদিন বিল পাশের সময় বিধানসভায় তিনিই ছিলেন গরহাজির। যে কারণে বিজেপি বিধায়ককে তীব্র ভর্ৎসনা করতেও দেখা যায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =