দীর্ঘ সুড়ঙ্গপথে ছুটবে ট্রেন, ট্রায়াল রান সফল কাটরা-বানিহাল রেলপথে

জম্মু: খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক (ইউএসবিআরএল) প্রকল্পের অধীনস্থ কাটরা-বানিহাল ট্রেন পরিষেবা। দীর্ঘতম সুড়ঙ্গে প্রথম ট্রায়াল রান সম্পূর্ণ করল রেল।
বানিহাল-কাটরা রেললাইনের অন্তর্গত ৮.৬ কিলোমিটার সুড়ঙ্গ দেশের দীর্ঘতম রেল টানেল হল। বিপর্যয়ের সময় এই টানেলের মধ্য দিয়ে নিরাপদে একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পৌঁছে যাওয়া যাবে। জানা গিয়েছে, দীর্ঘতম ‘এসকেপ টানেল’-এর রেললাইন নির্মাণকাজ সম্পূর্ণ। ১১১ কিলোমিটার দীর্ঘ কাটরা-বানিহাল ট্র্যাক। ৮.৬ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ রয়েছে রেলপথে। শনিবার বানিহাল-খাড়ি সুড়ঙ্গে ট্রায়াল রান সফল হয়েছে। এই রেলপথ চালু হলে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন প্রান্তে যোগাযোগ আরও সহজ হয়ে যাবে।
উত্তর রেলওয়ে সূত্রে খবর, উধমপুর-শ্রীনগর-বারমুল্লা রেল লিঙ্ক (ইউএসবিআরএল) প্রকল্পের অধীনে এই রেলপথ বানিহাল স্টেশনের সঙ্গে রামবান জেলার খারি স্টেশনকে সংযুক্ত করেছে। শনিবার এই লাইনে সফল ট্রায়াল রান হয়েছে। কাটরা-বানিহাল রেললাইন এবং খারি স্টেশনের নির্মাণ কাজ ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে বলেও উত্তর রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।
গত মাসেই বানিহাল-কাটরা রেললাইন নির্মাণ কাজ সরেজমিনে দেখতে গিয়েছিলেন উত্তর রেলওয়ের জেনারেল ম্যানেজার শোভন চৌধুরী-সহ অন্যান্য সিনিয়র আধিকারিকেরা। রেলবোর্ডের তরফে নির্মাণকর্মীদের অভিনন্দদন জানিয়ে বলা হয়, দীর্ঘ সুড়ঙ্গের মধ্য দিয়ে রেললাইন নির্মাণের সময় আবহাওয়া, পাথরের চাপ, জলের অত্যধিক চাপ, -সহ নানা সমস্যার মধ্যে পড়তে হয়েছে কর্মীদের। তা সত্ত্বেও দক্ষতার সঙ্গে তাঁরা কাজটি সম্পূর্ণ করতে সফল হয়েছেন। এই প্রকল্পের অন্তর্গত নির্মাণকর্মী, ইঞ্জিনিয়ার থেকে স্থানীয় বাসিন্দাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছে রেল কর্তৃপক্ষ।
৮.৬ কিলোমিটার সুড়ঙ্গ দেশের দীর্ঘতম রেল টানেল হল। বিপর্যয়ের সময় এই টানেলের মধ্য দিয়ে নিরাপদে একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পৌঁছে যাওয়া যাবে। হিমালেয়ের কোলে এই সুড়ঙ্গ তৈরির কাজ যথেষ্ট ঝুঁকিপূর্ণ ছিল বলেও রেল কর্তৃপক্ষ জানিয়েছে। সুড়ঙ্গে শনিবার প্রথম ট্রায়াল রান হল এবং সেই ট্রায়াল রান সফল হয়েছে। শীঘ্রই এই লাইনে ট্রেন চলাচল শুরু হবে বলে উত্তর রেলওয়ে সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 6 =