ফের ভাসল সাঁকো, মমতার উদ্যোগেও জমিজটে আটকে সংযোগকারী রাস্তার কাজ

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: প্রতি বছর বর্ষা নামলেই অজয় নদের জলের তোড়ে ভেসে যায় কাঁকসার শিবপুর থেকে বীরভূম যাওয়ার অস্থায়ী সেতু। আর যার জেরে সমস্যায় পড়তে হয় দুই জেলার মানুষকে। গত দু’দিন ধরে ঝাড়খণ্ডে ও পশ্চিমবাংলায় এক নাগাড়ে বৃষ্টিপাতের ফলে শুক্রবার থেকে অস্থায়ী সেতুর অধিকাংশ জায়গা ধসে যায়, প্রতি বছরের মতো শনিবারও তা জলের তোড়ে পুরোপুরি ভেসে যায়। যার কারণে ওই সেতু দিয়ে দুই জেলার মানুষের পুরোপুরি ভাবে যাতায়াত বন্ধ হয়ে পড়ে।
বহু ব্যবসায়ী বীরভূম ও শিবপুরে আসেন ব্যবসার কাজে। কিন্তু সেতু ভেসে যাওয়ার ফলে সবই বন্ধ। প্রতি বছর এই সমস্যার কথা জানতে পেরে রাজ্যের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে ওই জায়গায় স্থায়ী ব্রিজ নির্মাণের উদ্যোগ নিলে। গত কয়েক বছর আগে শুরু হয় শিবপুর থেকে জয়দেব পর্যন্ত যাওয়ার স্থায়ী ব্রিজের কাজ। জোর কদমে কাজ চললেও এখনও পর্যন্ত ব্রিজে ওঠার সংযোগকারী রাস্তার জন্য জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন না হওয়ার কারণে ব্রিজের কাজ সম্পন্ন না হওয়ায় এবছরও সমস্যায় ভুগতে হচ্ছে দুই জেলার মানুষকে।
কাঁকসা পঞ্চায়েত সমিতির সভাপতি ভবানী ভট্টাচার্য জানিয়েছেন, এই বিষয়ে তিনি খবর পেয়েছেন। বীরভূম জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে যাতে কেউ ঝুঁকি নিয়ে পারাপার না করে সেদিকে নজর রাখতে বলার পাশাপাশি বীরভূম জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে যাতে নৌকা পরিষেবাটা রবিবার বা সোমবারের মধ্যে শুরু করা যায় সেই বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়েছে।
অজয়ের জলস্তর কমে গেলে পুনরায় অস্থায়ী সেতু নির্মাণের কাজ শুরু হবে। তিনি দাবি করেছেন, মমতা বন্দোপাধ্যায়ের চেষ্টায় স্থায়ী ব্রিজ নির্মাণ প্রায় শেষ হয়েছে। কাঁকসার দিকে সংযোগকারী রাস্তার কিছুটা জমি জট রয়েছে। তাঁর দাবি, এই মাসেই সেই জমি জট কাটিয়ে আসন্ন লোকসভা নির্বাচনের আগেই স্থায়ী ব্রিজ দিয়ে যাতায়াত শুরু হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =