বিজ্ঞানচর্চায় উৎসাহ দিতে আরামবাগে চন্দ্রযান ৩

হুগলি: মাঝে আর কয়েক ঘণ্টা, তারপরই চাঁদের মাটিতে পা দিতে চলেছে চন্দ্রযান ৩। এই নিয়ে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা ভারত জুড়ে। এই চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে পা দেওয়ার আগে ছাত্রদের মধ্যে আরও বেশি করে কৌতূহল জাগাতে এবং চন্দ্রযান ৩ সম্পর্কে তথ্য জানাতে ও চন্দ্রযান ৩-র সফলতা কামনায় অভিনব উদ্যোগ নিল আরামবাগ হাইস্কুল। স্কুলের বিজ্ঞান ভবনের বিরাট দেয়ালজুড়ে আঁকা হয়েছে চন্দ্রযান ৩। যাবতীয় তথ্য ছাত্রদের সামনে তুলে ধরা হয়েছে। যাতে ছাত্ররা চন্দ্রযান ৩ সম্পর্কে জানতে পারে। গুরুত্ব উপলব্ধি করতে পারে।
চাঁদ নিয়ে ভারতীয় গবেষকদের সাফল্য কামনা এবং চাঁদে ভারতের গবেষণার পরিধির বিস্তার লাভ নিয়ে ছাত্রদের জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এই কর্মসূচি নেওয়া হয়। বুধবার আরামবাগ মহকুমা শাসকের উপস্থিতিতে চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে পা দেওয়া নিয়ে বিশেষ কর্মসূচির আয়োজন করেছে আরামবাগ হাইস্কুল। তাই স্কুলের চন্দ্রযান ৩ নিয়ে ছাত্রদের মধ্যে বেশ উৎসাহ দেখা যাচ্ছে।
সবকিছু ঠিক থাকলে বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের চন্দ্রযান-৩। ইতিহাস তৈরির অপেক্ষায় প্রহর গুনছে দেশবাসী। ভারতীয় চন্দ্রযানের দিকে নজর রেখেছে বিশ্ব। তার আগে চাঁদের আরও একটি ছবি পাঠিয়েছে ভারতীয় চন্দ্রযান। সেই ছবি মঙ্গলবার এক্স হ্যান্ডেলে (টুইটার) শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।
আরামবাগ হাইস্কুলের এই অভিনব উদ্যোগ নিয়ে প্রধান শিক্ষক বিকাশচন্দ্র রায় বলেন, ‘বিজ্ঞান চেতনায় ভারত সারা বিশ্বের কাছে কতটা এগিয়ে গিয়েছে তা বুধবার চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে নামলে আরও স্পষ্ট হবে। ছাত্রদের বিজ্ঞান চেতনায় উদ্বুদ্ধ করতে বিজ্ঞান ভবনের দেয়ালে চন্দ্রযান ৩ আঁকা হয়েছে।
অন্য দিকে, ওই স্কুলের ছাত্র মধ্যায়ন রায় জানায়, ‘চন্দ্রযান ৩ পৃথিবীর দক্ষিন মেরুতে নামবে। এটা ভারত প্রথম করছে। তাই আমরা ভারতীয় হিসাবে গর্ববোধ করছি। আরামবাগ হাইস্কুলে এই প্রদর্শনি হওয়ায় বহু তথ্য জানতে পারছি, তাই ভালো লাগছে।’ স্কুলের ছাত্র স্বাত্রিত্ব ঘোষ, কিরণ সাধুখাঁরাও পুরো বিষয়টা জেনে খুব উৎসাহী। তাদের কথায়, ‘এটা ইসরোর বড় সাফল্য। এই প্রদর্শনীর মাধ্যমে আমরা সে সব জানি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =