চিত্তরঞ্জন দাশের দার্জিলিংয়ের বাড়ি সংস্কারের নির্দেশ কলকাতা হাইকোর্টের

কলকাতা: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের দার্জিলিংয়ে একটি বাড়ি ছিল। সেই বাড়ি রক্ষণাবেক্ষণের অভাবে এখন প্রায় ভগ্নপ্রায় অবস্থা। সেই বাড়ি অবিলম্বে সংস্কারের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট । আগামী ১২ সপ্তাহের মধ্যে সংস্কারের কাজ শুরু করতে হবে, জানাল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।
অভিযোগ, দেশবন্ধুর দার্জিলিংয়ের বাড়িতে বহুদিন কোনও সংস্কারের কাজ করানো হয়নি। এমনকী, বাড়ির মধ্যে যে মিউজিয়াম রয়েছে, সেটাতে তালা দেওয়া রয়েছে। কাউকে ঢুকতে দেওয়া হয় না। ওই হেরিটেজ ভবন সংস্কার ও মিউজিয়াম খোলার দাবিতে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।
সোমবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। শুনানিতে রাজ্যের তরফে আইনজীবী বিশ্বব্রত বসু মল্লিক জানান, ‘চিত্তরঞ্জন দাশের দার্জিলিংয়ের বাড়ি ও সেখানে থাকা মিউজিয়াম সংস্কারের জন্য আপাতত বন্ধ রাখা হয়েছে। সংস্কারের জন্য প্রয়োজনীয় অর্থ এবং প্রশাসনিক অনুমতি চেয়ে গত ২৮ জুলাই উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদে চিঠি পাঠিয়েছেন দার্জিলিংয়ের জেলাশাসক।’
তিনি বলেন, ‘উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের তরফে প্রয়োজনীয় অর্থ এবং হেরিটেজ ভবন সংস্কারে প্রয়োজনীয় প্রশাসনিক অনুমতি মিললেই কাজ শুরু করা যাবে।’
মামলার শুনানি শেষে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, ওই হেরিটেজ ভবন সংস্কারের জন্য অবিলম্বে প্রয়োজনীয় অর্থ এবং প্রশাসনিক অনুমতি দিতে হবে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের অতিরিক্ত সচিবকে। ১২ সপ্তাহের মধ্যে সংস্কারের কাজ শুরু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eight =