গুজরাত হাইকোর্টকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টে তোপের মুখে পড়ল গুজরাত হাইকোর্ট। ধর্ষণের জেরে অন্তঃসত্ত্বা হয়ে পড়া মহিলার গর্ভপাত করানো নিয়ে মামলার শুনানিতে গুজরাত হাইকোর্টের সময় নষ্টের অভিযোগকে কেন্দ্র করে এই ভর্ৎসনা করেছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, ধর্ষণের জেরে অন্তঃসত্ত্বা হয়ে পড়া মহিলার গর্ভপাত করানো নিয়ে মামলা দায়ের হয়েছিল গুজরাত হাইকোর্টে।

জানা গিয়েছে, ধর্ষণের জেরে ২৫ বছর বয়সি এক তরুণী অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। গর্ভপাতের অনুমতি চেয়ে গুজরাত হাইকোর্টে আবেদন করেন তিনি। গত ৭ আগস্ট মামলা দায়ের হওয়ার পর আদালতের নির্দেশেই ১০ অগস্টের মধ্যে ওই তরুণীর মেডিক্যাল পরীক্ষা করে একটি দল। তাদের রিপোর্টে জানানো হয়, গর্ভপাত করতে ওই তরুণীর কোনও সমস্যা হবে না। কিন্তু রিপোর্ট জমা পড়ার ১২ দিন পরে আগামী শুনানির দিন স্থির করে গুজরাত হাইকোর্ট। পরে শুনানির দিন এগিয়ে আনা হলেও ওই তরুণীর গর্ভপাতের অনুমতি খারিজ হয়ে যায়।

তারপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই তরুণী। সেখানেই গুজরাত হাইকোর্টকে তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হয়। এমন গুরুত্বপূর্ণ মামলায় কেন এত সময় নষ্ট করল আদালত, সেই জবাবদিহিও চায় সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালত জানায়, সোমবার মামলার শুনানি হবে। কিন্তু শীর্ষ আদালতের এই নির্দেশ আসার পরেই ফের নতুন করে মামলার রায় ঘোষণা করে গুজরাত হাইকোর্ট।

শীর্ষ আদালত জানিয়েছে, দেশের কোনও আদালতই তার উর্ধ্বতন আদালতের নির্দেশের বিরোধিতা করতে পারে না। এহেন আচরণ সংবিধানের পরিপন্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 1 =