পুরসভার টোল আদায়ের বিরুদ্ধে মিছিল করে অর্থ সংগ্রহ বিজেপির

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: পুরসভার টোল আদায়ের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ বিজেপির। বিষ্ণুপুর পুরসভার চালু করা প্রবেশ কর আদায়ের প্রতিবাদে অভিনব কর্মসূচি নিল বিজেপি যুব মোর্চা। বিষ্ণুপুর শহরে রীতিমতো মিছিল করে যুব মোর্চা এদিন অর্থ সংগ্রহ করে। যুব মোর্চার দাবি, বিষ্ণুপুর পুরসভা দেউলিয়া হয়ে গিয়েছে। তাই পুরসভা প্রবেশ করের মতো জনবিরোধী কর বসাচ্ছে। শহরবাসীর কাছ থেকে আদায় করা অর্থ বিষ্ণুপুর পুরসভার হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে যুব মোর্চা নেতৃত্ব। বিজেপি যুব মোর্চার এই কর্মসূচির কড়া প্রতিক্রিয়া জানিয়েছে তৃণমূল। কড়া সমালোচনা করেছে পুরসভাও।
বিষ্ণুপুর পুরসভা সম্প্রতি বিষ্ণুপুর শহরে প্রবেশের ক্ষেত্রে যানবাহনের ওপর প্রবেশ কর বসিয়েছিল। ১ অগস্ট থেকে সেই কর লাগু হওয়ার কথা। ছোট চারচাকা গাড়ির জন্য ৩০ টাকা, ট্রাক্টর ও মাঝারি গাড়ির ক্ষেত্রে ৫০ টাকা ও বাস ও বড় লরির ক্ষেত্রে ১০০ টাকা কর ধার্য করে পুরসভা। বিষয়টি জানাজানি হতেই লাগাতার আন্দোলনে নামে বিভিন্ন সংগঠন। শেষ পর্যন্ত চাপে পড়ে যাত্রীবাহী যানবাহন থেকে কর আদায়ের সিদ্ধান্ত থেকে পুরসভা সরে এলেও পণ্যবাহী যানবাহনের ক্ষেত্রে এখনও তা বহাল রয়েছে।
বিজেপির দাবি, পুর এলাকায় উন্নয়নের কারণ দেখিয়ে এই ধরনের কর আদায়ের সিদ্ধান্ত জনবিরোধী। এর ফলে শহরে ক্রমশ বৃদ্ধি পাবে দ্রব্যমূল্য। নাকাল হতে হবে সাধারণ মানুষকে। অবিলম্বে পণ্যবাহী গাড়ি থেকেও কর আদায় বন্ধের দাবি তুলে মঙ্গলবার বিজেপির যুব মোর্চা কর্মীরা রাস্তায় নামেন। মিছিলে নিজেরা দানবাক্স নিয়ে শহর পরিক্রমা করে অর্থ সংগ্রহ করেন বিজেপি যুব মোর্চা কর্মীরা। সংগঠনের দাবি, আদায় করা অর্থ আগামিকাল সংগঠনের তরফে তুলে দেওয়া হবে পুরসভার হাতে।
যুব মোর্চার দাবি, বিষ্ণুপুর পুরসভা অর্থনৈতিক ভাবে দেউলিয়া হয়ে গিয়েছে। তাই এভাবে জনবিরোধী কর বসিয়ে তাদের উন্নয়নের কাজ করতে হচ্ছে। এই পরিস্থিতিতে উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ আদায় করে পুরসভার হাতে তুলে দিয়ে জনবিরোধী করের হাত থেকে নিßৃñতি পেতে চাইছে মানুষ। তাই এই কর্মসূচি। তৃণমূলের কটাক্ষ, বিজেপির তহবিলে টান পড়েছে। তাই এভাবে টাকা আদায় করে নিজেদের তহবিল গড়ছেন বিজেপি কর্মীরা।
বিষ্ণুপুর পুরসভার দাবি, ভারত সরকারটাই দেউলিয়া হয়ে গিয়েছে। সেই সরকারের কথা আগে চিন্তা করুক বিজেপি। পরে বিষ্ণুপুর পুরসভার কথা বিজেপি চিন্তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =