কেন্দ্রের ইউসিসি বিলের খসড়া বাতিলের দাবি, আদিবাসী সংগঠনের বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: মণিপুরে আদিবাসী মহিলাদের বিবস্ত্র করে প্যারেড করানোর পাশাপাশি কেন্দ্র সরকারের ইউসিসি বিল আনার জন্য তৈরি করা খসড়া বাতিলের দাবিতে আদিবাসী সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও ব্লক ডেপুটেশন দেওয়া হয়।
মণিপুর কাণ্ড এবং কেন্দ্রের ইউনিফর্ম সিভিল কোড আনার জন্য খসড়া তৈরির প্রতিবাদে বাঁকুড়ার সিমলাপালে ভারত জাকাত মাঝি পরগনা মহল ও অন্যান্য আদিবাসী সংগঠনের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও ব্লক ডেপুটেশন অনুষ্ঠিত হল। সোমবার দুপুর নাগাদ সিমলাপাল নদীঘাট থেকে আদিবাসী সংগঠনের শতাধিক সদস্যরা মিছিল সহকারে সিমলাপাল বিডিও অফিস প্রাঙ্গণে উপস্থিত হন। এরপরই বিডি অফিস প্রাঙ্গণে তাঁরা বসে বিক্ষোভ দেখান।
তাঁদের দাবি, মণিপুরে যে ভাবে দুই আদিবাসী মহিলাকে বিবস্ত্র করে প্যারেড করানোর পাশাপাশি তাঁদেরকে ধর্ষণ করা হল তার প্রতিবাদ সহ কেন্দ্রীয় সরকার ইউসিসি বিল আনার জন্য যে খসড়া তৈরি করেছে, তা বাতিলের দাবিতে এই বিক্ষোভ মিছিল ও ব্লক ডেপুটেশন। অন্যদিকে কেন্দ্র সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ এই স্লোগানকে সামনে রেখে মণিপুরের মহিলাদের ওপর অত্যাচারের অভিযোগে মণিপুর সরকার ও কেন্দ্র সরকার কেন চুপ, সে বিষয়েও ক্ষোভ প্রকাশ করেন আদিবাসী সংগঠনের নেতৃত্বরা।
পাশাপাশি কেন্দ্রীয় সরকার ইউসিসি বিল আনার জন্য যে খসড়া তৈরি করেছে, তা অবিলম্বে বাতিল না হলে আদিবাসী সংগঠন বৃহত্তর আন্দোলনে নামবে বলেও হুঁশিয়ারি দিয়েছে। তাতে যদি আইনি ব্যবস্থার কোনও টালমাটাল ঘটে, তার জন্য আদিবাসী সংগঠনের সদস্যরা কোনও ভাবেই দায়ী থাকবেন না বলে জানান তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + seven =