পানাগড় বাজারে পালটা শহিদ দিবস পালন কংগ্রেস কর্মীদের

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: শুক্রবার কলকাতার ধর্মতলার যখন তৃণমূলের পক্ষ থেকে নিহতদের শ্রদ্ধা জানাতে শহিদ দিবস পালন করা হচ্ছে, তখন শুক্রবার পানাগড় বাজারে পালটা শহিদ দিবস পালন করলেন কংগ্রেস কর্মীরা। কাঁকসা ব্লক কংগ্রেসের পক্ষ থেকে এদিন পানাগড় বাজারে ইন্দিরা গান্ধীর মূর্তির সামনে শহিদদের শ্রদ্ধা জানালেন কংগ্রেস কর্মীরা। উপস্থিত ছিলেন কাঁকসা ব্লকের কংগ্রেসের ব্লক সভাপতি পুরব বন্দ্যোপাধ্যায়, জেলার সাধারণ সম্পাদক দেবাশিস বিশ্বাস, কংগ্রেস নেতা মোজাম্মেল হক সহ অন্যান্যরা।
কংগ্রেসের ব্লক সভাপতি পুরব বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, যাঁরা নিহত হয়েছিলেন, তাঁরা কংগ্রেসের কর্মী ছিলেন। তাঁদেরকে যারা হত্যা করেছিলেন, রাজ্যে সরকার বদলের পর বাম আমলের সেই সমস্ত আধিকারিকরা আজ তৃণমূলের শহিদ দিবসের সভামঞ্চ আলোকিত করে বসে আছেন। এখন পুলিশের গুলিতে নিহতরা সুবিচার পাননি। তাই প্রতি বছরের মতো আজকের দিনটিকে তাঁরা দুঃখের দিবস ও শোক দিবস হিসেবে পালন করে আসছেন।
প্রসঙ্গত, সচিত্র পরিচয়পত্রের দাবিতে ১৯৯৩ সালের ২১ জুলাই বাম সরকারের আমলে মহাকরণ ঘেরাওয়ের অভিযানে গিয়ে ১৩ জন কংগ্রেস কর্মী পুলিশের গুলিতে প্রাণ হারান বলে দাবি। সেই সময় কংগ্রেসের যুবনেত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দোপাধ্যায় নিহত ১৩ জনকে শ্রদ্ধা জানাতে কলকাতার ধর্মতলায় প্রতি বছর ২১ জুলাই শহিদ দিবস পালন করে আসছেন। ১৯৯৮ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেস গঠন করেন। তারপর থেকে প্রতি বছর তৃণমূলের পক্ষ থেকেই শহিদ দিবস পালন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + fifteen =