বিষ্ণুপুর ব্লাড ব্যাঙ্কে নেই রক্ত, দুর্ভোগে রোগী এবং আত্মীয়রা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বিষ্ণুপুর জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তশূন্য অবস্থা বলে দাবি। চরম দুর্ভোগে পড়েছেন রোগী এবং রোগীর আত্মীয়রা। রক্তের জন্য রোগীর আত্মীয়দেরই ডোনারের ব্যবস্থা করতে হচ্ছে বলেও দাবি। রোগীর আত্মীয়রা সরকারের কাছে কাতর আর্জি জানিয়েছেন, যাতে সরকার বিষ্ণুপুর ব্লাড ব্যাঙ্কে প্রয়োজনীয় রক্তের ব্যবস্থা করে।
রক্তশূন্যতার অবস্থার কথা স্বীকার করে ব্লাড ব্যাঙ্কের কর্তব্যরত চিকিৎসক জয়মাল্য ঘরের দাবি, বিগত কয়েক দিনে বাঁকুড়া জেলার তাপমাত্রা ছিল সর্বোচ্চ। স্বাভাবিকভাবেই এলাকায় তেমনভাবে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন হয়নি। এমনকি পঞ্চায়েত নির্বাচনের জন্য স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করতে পারেনি এলাকার মানুষজন। তাই এই রক্তশূন্য পরিস্থিতি দেখা দিয়েছে। বর্তমানে ব্লাড ব্যাঙ্ক রক্তশূন্য হওয়ায় রোগীর আত্মীয়রা একজন করে ডোনার আনলে, তবেই তাঁদের রক্ত দেওয়া সম্ভব হচ্ছে।
হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বিষ্ণুপুর জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে প্রতিদিন ৩০ ইউনিট করে রক্তের প্রয়োজন, সেখানে একাধিক গ্রুপের রক্ত নেই। এই মুহূর্তে এ নেগেটিভ, বি পজিটিভ, বি নেগেটিভ, এবি নেগেটিভ, ও নেগেটিভ গ্রুপের রক্ত মজুত নেই। বিষ্ণুপুর ব্লাড ব্যাঙ্কে এ পজিটিভ, এবি পজিটিভ গ্রুপের রক্ত রয়েছে এক ইউনিট করে এবং ও পজিটিভ গ্রুপের রক্ত রয়েছে ৭ ইউনিট। যেখানে প্রতিদিন ৩০ ইউনিট রক্তের প্রয়োজন, সেখানে বিষ্ণুপুর ব্লাড ব্যাঙ্কে রয়েছে শুধুমাত্র ৯ ইউনিট রক্ত। অধিকাংশ গ্রুপেরই রক্ত নেই। যে কারণেই রোগী এবং রোগীর আত্মীয়রা চরম দুর্ভোগে পড়েছেন বলে তাঁরা জানিয়েছেন। তাঁদের দাবি, ব্লাড ব্যাঙ্কে রক্ত নিতে আসলে, রক্ত মিলছে না। ডোনার নিয়ে আসলে তবেই মিলছে রক্ত, সমস্ত রোগীর আত্মীয়রা ডোনার আনতে পারছেন না স্বাভাবিকভাবেই রোগীকে নিয়ে আতঙ্ক গ্রাস করছে রোগীর আত্মীয়দের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + four =