ইউপিএ-র নতুন নাম ইন্ডিয়া!

বিরোধী জোটের নতুন নাম—‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স)। তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের একটি টুইটে আগেই সেই ইঙ্গিত মিলেছিল। তিনি লিখেছিলেন, ‘চক্‌দে! ইন্ডিয়া’। বৈঠক শেষ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে নয়া জোটের নাম ঘোষণা করেছেন।

জল্পনা ছড়িয়েছিল পাটনার বৈঠকের পর থেকেই। বেঙ্গালুরুর বৈঠকের মাঝেই এ বিষয়ে সুর্নির্দিষ্ট বার্তা এল বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দলের তরফে। জানা গেল, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে নতুন একটি মঞ্চে সমবেত হতে চলেছে বিরোধী দলগুলি।

‘বিপর্যয়ের হাত থেকে ভারতকে বাঁচাতে হবে। ইন্ডিয়ার কাছে হারবে বিজেপি।’ বেঙ্গালুরুতে ২৬ বিরোধী দলের বৈঠক থেকে এভাবেই পদ্ম শিবিরকে আক্রমণ করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় । চব্বিশের লোকসভাকে পাখির চোখ করে বিরোধী জোটের সলতে পাকানোর কাজটা শুরু হয়েছিল পাটনাতেই। বেঙ্গালুরুতেই পড়ে গেল চূড়ান্ত সিলমোহর। এবার বিজেপিকে ঠেকাতে মাঠে নামছে ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্য়ালায়েন্স’ বা ‘INDIA’।

সূত্রের খবর, নাম বদল হলেও নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদ আপাতত না-ও থাকতে পারে বলে প্রকাশিত কয়েকটি খবরে দাবি। তবে বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খাড়গে। তিনি জানান, মুম্বইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 17 =