বাঘাযতীনের ঘটনায় ডাকাত ধরতে ভরসা সিসি ক্যামেরা, ৫০টি ক্যামেরার ফুটেজ নিয়ে তদন্তে পুলিশ

কলকাতা: বাঘাযতীনে ডাকাতির ঘটনায় ডাকাত ধরতে পুলিশের ভরসা এখন শহর কলকাতার সিসি ক্যামেরা। বুধবার গভীর রাতে বাঘাযতীন স্টেশনে গায়েই ফিল্মি কায়দায় গুলি চালিয়ে ডাকাতির ঘটনা ঘটে। পলাতক দুই ডাকাতের সন্ধানে বাইপাস তোলপাড় করছে পুলিশ।
দক্ষিণ কলকাতার বাঘাযতীন স্টেশন সংলগ্ন একটি ক্লাবের সিসিটিভি ফুটেজই জানান দেয় যে, ডাকাতরা পালিয়েছে বাইপাসের দিকে। পাটুলি সংলগ্ন বাইপাসের অন্তত ৫০টি সিসি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে ডাকাতদের হদিশ পাওয়ার চেষ্টা করছেন পাটুলি থানা ও লালবাজারের গোয়েন্দা আধিকারিকরা। ঘটনাস্থল থেকে যে গুলির খোল উদ্ধার হয়েছে, সেটি ৮ এমএম পিস্তলের বলে জানা গিয়েছে। পুলিশের মতে, দুÜৃñতীরা ডাকাতির জন্য মুঙ্গেরি পিস্তল কেনে বা জোগাড় করে।
গত বুধবার সকালে যে ব্যাংক থেকে ব্যবসায়ীরা দু’লাখ টাকা তুলেছেন, সেটি দুÜৃñতীরা কোনওভাবে নজর রাখে অথবা খবরের ‘টিপস’ পায়। তার আগে কয়েকটি রাতে দুÜৃñতীরা ‘রেইকি’ও করে বলে পুলিশের ধারণা। এলাকার কোনও যুবক তাদের ‘টিপার’ কি না, পুলিশ তা খতিয়ে দেখছে। তদন্তে পুলিশ জেনেছে, যে ব্যবসায়ীদের কাছ থেকে লুটপাট হয়, তাঁদের দুটি দোকান রয়েছে। একটি বাঘাযতীন ফ্লাইওভারের অদূরে একটি বেসরকারি হাসপাতালের কাছে। সেটি কুণ্ডু পরিবারের ছোট ভাই চালান।
প্রত্যেক রাতের মতো বুধবার রাতেও দোকান বন্ধ করে বাঘাতীন স্টেশনের কাছে দোকানটিতে আসেন, যেটি তাঁর দাদা চালান। যেহেতু সেটি পাইকারি দোকান, তাই বন্ধ করতে করতে রাত বারোটা বেজে যায়। ব্যবসায়ীরা পুলিশকে জানিয়েছেন, ঘটনার রাতে তাঁদের সঙ্গে যে তিন কর্মচারী ছিলেন, তাঁরা পুরনো ও তাঁদের বাড়িতেই থাকেন। তাঁদের তাঁরা সন্দেহ করছেন না। যদিও পুলিশ তাঁদেরও জিজ্ঞাসাবাদ করছে। দু’টি সাইকেল ছিল ব্যবসায়ী দুই ভাই ও তিন কর্মচারীর কাছে। সাইকেলের হ্যান্ডেলে দু’টি ব্যাগে ছিল ৩ লাখ ৮০ হাজার টাকা। সাইকেল হাঁটিয়ে নিয়ে যাচ্ছিলেন তাঁরা। দুই বাইক আরোহী সাইকেলের উপর ঝাঁপিয়ে পড়ে। পাঁচ জনই বাধা দেন। দুÜৃñতীদের ধরারও চেষ্টা করে। যখন তারা বোঝে যে, টাকাও পাবে না, বরং ধরা পড়ে যেতে পারে, তখনই তারা গুলি চালায়। ভয় পেয়ে তাঁরা সরে যাওয়া মাত্রই দু’জন ব্যাগ ভরতি টাকা লুট করে বাইকে উঠে তা চালিয়ে দেয়।
ক্লাবের সিসিটিভি অনুযায়ী পুলিশ জেনেছে, তারা বাইপাসের দিকে গিয়েছে। বাইপাস থেকে তারা সায়েন্স সিটির দিকে অথবা ফ্লাইওভারের নিচ দিয়ে বাইক ঘুরিয়ে গড়িয়া বা সোনারপুরের দিকেও যেতে পারে। আবার রেলগেট পেরিয়ে নিউ গড়িয়া স্টেশন বা খালের কালভার্ট পেরিয়ে কবি সুভাষ মেট্রোরেলের দিকেও যেতে পারে তারা। তাই বাইপাসের অন্তত ৫০টি সিসিটিভি ইতিমধ্যেই পরীক্ষা করছে তারা। বাইকটির সূত্র ধরেই দুÜৃñতীদের সন্ধান চলছে বলে জানিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − six =