ফের মেঘভাঙা বৃষ্টি উত্তরাখণ্ডে, ভাঙল সেতু, বিপাকে পর্যটকরা

ফের ভয়াবহ মেঘভাঙা বৃষ্টি হল উত্তরাখণ্ডে। এর জেরে হড়পা বান দেখা দিয়েছে উত্তরাখণ্ডের পিথোরাগড়ে। ওই জেলার ধরচুলার চল গ্রামে শুক্রবার মেঘভাঙা বৃষ্টির ঘটনা ঘটেছে। এর জেরে স্থানীয় একটি ব্রিজ ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে।

গত কয়েক দিন ধরেই সেখানে বৃষ্টি পড়ছিল। যে সেতুটি ভেঙে পড়েছে, সেটিই ছিল গ্রামের সঙ্গে সংযোগের একমাত্র মাধ্যম। ফলে ওই গ্রামের সঙ্গে যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এ ছাড়া, সেতু ভাঙার পর তার ধ্বংসাবশেষ ভেজা মাটির সঙ্গে মিশে দীর্ঘ এলাকা জুড়ে ছড়িয়ে গিয়েছে। ফলে ওই অংশে পৌঁছতে পারছেন না কেউ।

এই সপ্তাহের শুরুতে অতিবৃষ্টির জেরে উত্তরাখণ্ডে ২ জন ব্যক্তির মৃত্যু হয়েছিল। ওই রাজ্যের বিভিন্ন জেলায় ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি রয়েছে। হঠাৎ প্রচুর বৃষ্টির জেরে হড়পা বান, ভূমিধসের ঘটনা ঘটেছে। অনেক রাস্তাঘাটও বন্ধ হওয়ার খবর মিলেছে। বৃষ্টির জেরে নদীগুলিও ফুঁসছে। পরিস্থিতির উপর নজর রাখতে কন্ট্রোল রুম খুলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

এদিকে হড়পা বানের জেরে আটকে পড়েছেন প্রায় ২০০ জন। এর মধ্যে স্থানীয় বাসিন্দারাও রয়েছেন। হপড়া বানের একটি ভিডিওয় ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। হড়পা বানের পর জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা পৌঁছে গিয়েছেন ঘটনাস্থলে। বৃহস্পতিবার থেকেই উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া দপ্তরের তরফে বৃহস্পতিবারই উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গের পার্বত্য অঞ্চল এবং গুজরাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। তার পরদিনই ঘটল এই ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =