মণিপুর নিয়ে সর্বদল বৈঠকে তৃণমূলের প্রশ্নের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী

মণিপুর পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ডাকা সর্বদল বৈঠকে বিরোধীদের প্রশ্নের মুখে পড়লেন অমিত শাহ। মণিপুরে শান্তি প্রতিষ্ঠায় এক সপ্তাহের মধ্যে সব দলের প্রতিনিধিদের পাঠানোর প্রস্তাব দিয়েছে তৃণমূল। তাঁদের প্রশ্ন, মণিপুরকে কি কাশ্মীর বানাতে চাইছে বিজেপি সরকার?

সর্বদল বৈঠকে তৃণমূলের প্রতিনিধি সাংসদ ডেরেক ও’ব্রায়েন দাবি করেন, শাহের মণিপুর সফরের পর পরিস্থিতি আরও ঘোরাল হয়েছে। তাঁর প্রশ্ন, ‘কেন্দ্রীয় সরকার কি মণিপুরকে কাশ্মীর বানাতে চাইছে? যে ভুল হয়েছে তা যত শীঘ্র সম্ভব স্বীকার করে ঠিক পথে হাঁটা শুরু করুক কেন্দ্রীয় সরকার।’

বৈঠকে শাহ জানান, এমন এক দিনও যায়নি যে দিন মণিপুরের পরিস্থিতি নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেননি অথবা, মোদি নিজে এ ব্যাপারে তাঁকে কোনও পরামর্শ দেননি। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এই দাবি করেন বিজেপির তরফে মণিপুরের দায়িত্বপ্রাপ্ত নেতা সম্বিত পাত্র। তিনি জানান, মোদির নির্দেশেই মণিপুরে শান্তি প্রতিষ্ঠা করতে সমস্ত রকম প্রয়াস নেওয়া হচ্ছে।

মণিপুরের পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক ডাকার জন্য গত এক মাসে বিরোধীরা বার বার দাবি জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শাহ কুকি এবং মেইতেই প্রধান এলাকা সফর করে কিছু পদক্ষেপ করার পরেও পরিস্থিতি বদলায়নি। এই পরিস্থিতিতে মেইতেই সামাজিক সংগঠনগুলির যৌথমঞ্চ ‘থৌবাল আপুনবা লুপ’ চলতি সপ্তাহের গোড়ায় বিবৃতি দিয়ে মণিপুরে শান্তি ফেরানোর বিষয়ে মোদি সরকারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছিল। তার পরেই তড়িঘড়ি ডাকা হয় সর্বদল বৈঠক। শনিবারের সেই বৈঠকে বিরোধীদের কড়া প্রশ্নের মুখে পড়তে হয় সরকারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =