পঞ্চায়েত নির্বাচন এবং ভোটগণনা নিয়ে নির্দেশিকা জারি রাজ্য নির্বাচন কমিশনের

পঞ্চায়েত নির্বাচন এবং ভোটগণনা নিয়ে বৃহস্পতিবার নির্দেশিকা জারি করল রাজ্য নির্বাচন কমিশন। এদিন নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১১ জুলাই সকাল ৮টা থেকে শুরু হবে পঞ্চায়েতের ভোট গণনা। আর এই ভোট গণনা হবে কেন্দ্রীয়ভাবে। কী ভাবে, কোন পদ্ধতিতে ভোট গণনা হবে, তার জন্য নির্দিষ্ট অ্যাডভাইজারিও প্রকাশ করা হয় রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে।
এদিকে রাজ্য নির্বাচন কমিশন সূত্রের খবর, ইতিমধ্যেই জেলাগুলিতে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্দেশিকা অনুযায়ী কেন্দ্রীয়ভাবে গণনা কী ভাবে হবে, তার জন্য প্রয়োজনীয় জায়গা ঠিক করবে বিভিন্ন জেলার পঞ্চায়েত ইলেকশন অফিসাররা।
প্রসঙ্গত, গত ৮ জুন এরাজ্যের পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। জানানো হয়, ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ২০ জুন ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এই ঘোষণার সঙ্গেই গোটা রাজ্যে জুড়ে চালু হয় আদর্শ আচরণবিধি।
নির্বাচন কমিশনার জানান, রাত ১০টা থেকে সকাল ৭টা পর্যন্ত কোনও রাজনৈতিক দল ভোটের প্রচার করতে পারবে না। এর পাশাপাশি নির্বাচনের আগের ৪৮ ঘণ্টা কোনও রাজনৈতিক দল প্রচার করতে পারবে না। নির্বাচন কমিশনার এও জানান, ১১ জুলাই হবে পঞ্চায়েতের ফল ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 4 =