রাম নবমী মামলায় রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ আনল এনআইএ

রাম নবমীর মামলায় কেন্দ্রীয় এজেন্সির সঙ্গে অসহযোগিতার অভিযোগ উঠল রাজ্যের বিরুদ্ধে। এনআইএ-র তরফ থেকে জানানো হয়েছে, মামলার বহু নথি দিচ্ছে না রাজ্য। এই অভিযোগ শোনার পরই বিচারপতি রাজাশেখর মান্থা মামলা দায়ের করার অনুমতি দেন। প্রসঙ্গত, রাম নবমীতে হাওড়া, রিষড়া, ডালখোলায় সংঘর্ষ ও অশান্তির ঘটনায় তদন্তভার ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি তথা এনআইএ-কে দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি টি এস শিবজ্ঞানম।
গত ২৭ এপ্রিলের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফ থেকে যে নির্দেশ দেওয়া হয় তাতে এটাও স্পষ্ট করে বলে দেওযা হয়েছিল, দু’সপ্তাহের মধ্যে ওই অশান্তির ঘটনা নিয়ে যাবতীয় তথ্য এনআইএ-র হাতে তুলে দিতে হবে। রাজ্যের তরফে সে সময়ে আদালতে জানানো হয়, রাম নবমীতে অশান্তির বিষয়টি গোটাটাই রাজ্যের আইনশৃঙ্খলার অধীনে। সেক্ষেত্রে কেন্দ্রীয় এজেন্সির তদন্তের কোনও এক্তিয়ার নেই। দু’পক্ষের সওয়াল জবাব শোনার পর হাওড়া ও হুগলির ঘটনায় রিপোর্ট তলব করে আদালত। যদিও রাজ্যের তরফে প্রথম থেকেই হিংসা, অশান্তির ঘটনার নেপথ্যে ষড়যন্ত্রেরই অভিযোগ তুলছিল।এরপর এনআইএ-র হাতে তদন্তের ভার তুলে দেয় কলকাতা হাইকোর্ট।
এদিকে এনআইএ-র তরফ থেকে জানানো হয় যে, রাম নবমী সংঘর্ষ নিয়ে তদন্তে কোনও সহযোগিতা করছে না রাজ্য। এমনকি মামলা সংক্রান্ত কোনও নথিও দেওয়া হচ্ছে না। ফলে তদন্ত আটকে রয়েছে। এই প্রসঙ্গে রাজ্যের তরফে বলা হয়, প্রধান বিচারপতির এনআইএ তদন্তের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়েছে। সেই মামালায় এখনও কোনও অর্ডার নেই। গরমের ছুটির পরে সেই মামলার শুনানির কথা। তবে কেন্দ্রীয় এজেন্সির অভিযোগের ভিত্তিতে বিচারপতি মান্থা সোমবার মামলা দায়ের করার অনুমতি দেন। আদালত সূত্রে খবর, বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =