বৃহস্পতিবারে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা, আশা করছে আলিপুর আবহাওয়া দপ্তর

বর্ষার দেখা নেই দক্ষিণবঙ্গে। ফলে একদিকে গরম, দাবদাহ, অন্যদিকে চরম প্যাচপ্যাচে আর্দ্র পরিবেশ। তবে রবিবার আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়,আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। প্রাক বর্ষার বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে তার আগে থেকেই।
তবে কলকাতা আংশিক মেঘলা আকাশের পূর্বাভাস জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির কিছুটা সম্ভাবনাও রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৯২ শতাংশ। স্বাভাবিকের তুলনায় বেশি আর্দ্রতায় অস্বস্তি মাত্রা বেড়েছে।
এদিকে, উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও তা থমকে রয়েছে মালদার উপরে। আগামী ১৯ থেকে ২২ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু।দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর যা গতি, তাতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের পাঁচ দিন পরে বর্ষা ঢুকেছিল। ইতিমধ্যেই দফায় দফায় চলছে বৃষ্টি। সঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তরবঙ্গে আগামী ৭২ ঘণ্টায় উত্তরের দিকের জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার পূ্র্বাভাস রয়েছে। আরও পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে। সোম ও মঙ্গলবার প্রবল বৃষ্টির সতর্কতা। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ভূমিধসের সম্ভাবনাও থাকছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। হালকা মাঝারি বৃষ্টি হবে মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।
অন্যদিকে দক্ষিণবঙ্গে চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে আরও ৪৮ ঘণ্টা। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।পশ্চিমের পাঁচ জেলায় চরম তাপপ্রবাহ চলবে। আরও চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া। তবে মঙ্গলবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =