বুধবার কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ৪১ ডিগ্রি !

জ্বলছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। বুধবার কলকাতার তাপমাত্রা পৌঁছাতে পারে ৪১ ডিগ্রি সেলসিয়াসে। পাশাপাশি অস্বাভাবিক আর্দ্রতার কারণে এই তাপমাত্রার ফিল লাইক হতে চলেছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস অবধি। গোটা দক্ষিণবঙ্গেই এই ধরণের পরিস্থিতি জারি থাকবে বলেই জানাচ্ছে অ্যাকুওয়েদার রিপোর্ট। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা আগেই জারি করা হয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। এরপর এদিনের অ্যাকুওয়েদার রিপোর্ট যা বলছে তাতে কপালে ভাঁজ পড়ারই কথা।
এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি এবং মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ। তবে বেলা বাড়ার সঙ্গে বাড়বে রোদের তেজ। সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রাও। এদিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনাও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। পাশাপাশি এদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনায় এবং দক্ষিণ ২৪ পরগনাতে।
এদিকে অ্যাকুওয়েদারের তরফ থেকে যে তথ্য মিলছে তাতে বুধবার কলকাতার তাপমাত্রা থাকবে ৪১ ডিগ্রি সেলসিয়াস। বেলা বারোটা নাগাদ এমনই তাপমাত্রায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কলকাতার সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ হবে ৭৯ শতাংশ। তবে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছাতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস বা তার আশপাশে।
এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর থেকেও বারংবার সতর্ক করা হচ্ছে এই তাপপ্রবাহে অত্যন্ত প্রয়োজন ছাড়া বেলা এগারোটার পর রাস্তায় না বেরোনই ভাল। বিশেষত এটি বিশেষভাবে প্রযোজ্য বয়স্ক ও শিশুদের জন্য। তবে বিকেল বা সন্ধ্যার দিকে প্রবল তাপমাত্রা বৃদ্ধির কারণে স্থানীয় ভাবে কালবৈশাখীর সম্ভাবনার কথাও শোনানো হয়েছে। কালবৈশাখীর জেরে ঝড়বৃষ্টি হবে তবে স্বস্তি হবে সাময়িক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =