বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় মামলা দায়ের সুপ্রিম কোর্টে

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। সূত্রে খবর, একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই ট্রেন দুর্ঘটনার তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। এই মামলায় মামলায় ট্রেনের বিশেষ সুরক্ষা প্রযুক্তি ‘কবচ’ ব্যবহারের বিষয়েও সুনির্দিষ্ট নির্দেশিকা জানতে চেয়েও আবেদন করা হয়। এই জনস্বার্থ মামলায় এও উল্লেখ করা হয়েছে, ওডিশা রেল দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে প্রযুক্তি বিশেষজ্ঞদেরও রাখা হোক তদন্ত কমিশনে। রেলের সুরক্ষায় আর্মার সহ সমস্ত ঝুঁকি এবং নিরাপত্তার প্যারামিটার এবং সিস্টেমগুলি বিশ্লেষণ এবং পর্যালোচনা করা হোক।
এই প্রসঙ্গে আইনজীবী বিশাল তিওয়ারির বক্তব্য, ‘কবচ সিস্টেম এবং অন্য নিরাপত্তার মানগুলি পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখা হোক। রেলের নিরাপত্তা নিশ্চিত করতে একটি নির্দিষ্ট গাইডলাইন তৈরি করা হোক। যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে অবিলম্বে কবচ সিস্টমে চালু করা হোক। এই তদন্ত কমিশন সমস্ত বিষয়গুলি খতিয়ে দেখে আগামী দুই মাসের মধ্যে আদালতে রিপোর্ট জমা করুক।‘ প্রসঙ্গত, শুক্রবার সন্ধেয় বালেশ্বর থেকে ২০ কিলোমিটার দূরের বাহানগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনার কবলে পড়ে শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস। জানা যায়, একটি মালগাড়ির সঙ্গে ধাক্কা লাগে ট্রেনটির। দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির উপরে উঠে যায়। ঠিক সেই মুহূর্তে পাশের লাইন দিয়ে আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। ডাউন লাইনে পড়ে থাকা করমণ্ডল এক্সপ্রেসের লাইনচ্যুত কামরাগুলির উপর এসে পড়ে বেঙ্গালুরু-হাওড়া ডাউন ট্রেনটি। সঙ্গে সঙ্গে হাওড়াগামী সেই ট্রেনটির দু’টি কামরাও লাইনচ্যুত হয়।
এদিকে যত সময় গড়াচ্ছে ততই বাড়ছে এই দুর্ঘটনায় পড়া নিহত এবং আহতের সংখ্যা। এদিকে শনিবার সন্ধ্যায় রেল সূত্রে মৃতের সংখ্যা ২৮৮ বলে জানানো হয়েছিল। এরপর রবিবার সকালে ওড়িশা সরকারের তরফে এই সংখ্যাটা সংশোধন করে ২৭৫ বলে জানানো হয়। তবে পাশাপাশি এটাও জানানো হচ্ছে যে, চিকিৎসকদের আশঙ্কা এই দুর্ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, অনেকেরই অবস্থা যথেষ্টই সঙ্কটজনক।
এদিকে রেলের প্রাথমিক তদন্ত রিপোর্টে বলা হয়েছে, সিগন্যালের গোলযোগের কারণেই দুর্ঘটনা। রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, তদন্ত শেষ হয়েছে। তাঁর বক্তব্য, ‘দুর্ঘটনার মূল কারণ শনাক্ত করা গিয়েছে।’ শীঘ্রই রিপোর্ট প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =