বালেশ্বর রেল দুর্ঘটনায় রেলের তরফ থেকে প্রাথমিক ভাবে জানানো হল ক্ষতির অঙ্ক

শুক্রবার ওড়িশার বালেশ্বরের কাছে যে দুর্ঘটনা ঘটে তাতে ক্ষতির অঙ্ক সামনে আনা হল রেল মন্ত্রকের তরফ থেকে। শুধু এই দুর্ঘটনায় পড়া তিনটি ট্রেনের ক্ষতির পাশাপাশি সামনে আসছে আরও অঙ্ক। কারণ, এই দুর্ঘটনার জেরে ক্ষতি হয়েছে রেল ট্র্যাকের। একইসঙ্গে এই রুটে ট্রেন চলাচলও বন্ধ রাখতে হচ্ছে যতদিন না রেল ট্র্যাক সারাই হয়। ফলে সব মিলিয়ে একটা বড় অঙ্কের ক্ষতিই হয়েছে ভারতীয় রেলের।
শুক্রবার মালগাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় আপ চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের। সংঘর্ষের অভিঘাতে মালগাড়ির ছাদের উপরে উঠে যায় করমণ্ডলের ইঞ্জিন ও কামরা। লাইনচ্যুত হয় ২১টি কামরা। ফলে প্রচণ্ড গতিতে ছুটে আসা চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের বগিগুলো কার্যত ছড়িয়ে পড়ে দেশলাই বাক্সের মতো। বিশেষভাবে ক্ষতি হয় বেশ কয়েকটি কামরার। দুর্ঘটনাস্থলের ছবি দেখেই আন্দাজ করা গিয়েছিল যে দুর্ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এবার দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির প্রাথমিক একটি রিপোর্ট তৈরি করা হল ভারতীয় রেলের তরফ থেকে। সূত্রে খবর, শুক্রবারের দুর্ঘটনায় ২৩ কোটিরও বেশি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
রেল মন্ত্রকের তৈরি প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, আনুমানিক প্রায় ২৩ কোটি ৭৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এরমধ্য়ে দুটি এলএইচবি কোচ ট্রেনের ক্ষতির আনুমানিক পরিমাণ ১৫ থেকে ১৬ কোটি টাকা। করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে যে মালগাড়িটির সংঘর্ষ হয়েছে, তাতে ৩ কোটি ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।
এদিকে দুর্ঘটনার জেরে কার্যত উপড়ে গিয়েছে রেল লাইন। নতুন করে এই রেললাইন পাততে হবে। এই লাইন পাতার জন্য খরচ হবে আনুমানিক আরও ২ কোটি টাকা।
শুক্রবারের দুর্ঘটনার জেরে বিগত দেড়দিন ধরে বন্ধ রয়েছে ওই রুটের রেল চলাচল। আগামী বুধবারের আগে ট্রেন পরিষেবা চালু হবে না বলেই জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব। ট্রেন পরিষেবা বন্ধ থাকার কারণেও আনুমানিক ২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলেই রেল মন্ত্রক সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =