মালদায় কালবৈশাখীর ঝড়ে মৃত্যু ১ শিশু-সহ ২ জনের, ব্যাপক ক্ষয়ক্ষতি

রবিবার গভীর রাতে আচমকা সাময়িক সময়ের জন্য কালবৈশাখীর ঝড়ে মৃত্যু হল এক শিশু-সহ দু’জনের। এই দুটি মৃত্যুর ঘটনায় ঘটেছে পুরাতন মালদা থানায় এলাকায়। এছাড়াও মালদা জেলার হবিবপুর, বামনগোলা গাজোল , চাঁচল সহ একাধিক ব্লকে ঝড় বৃষ্টির কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও স্থানীয় সূত্রে জানা গিয়েছে। ঝড়ের কারণে বেশ কয়েকটি এলাকায় কাঁচা বাড়ি ভেঙে পড়ে গিয়েছে। বিভিন্ন ব্লকের রাজ্য এবং গ্রামীণ সড়কে গাছ ভেঙে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে রাস্তায় দীর্ঘক্ষণ বন্ধ হয়ে থাকে। সোমবার সকালে প্রশাসনের তৎপরতায় ওইসব এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন, ঝড়-বৃষ্টিতে ক্ষয়ক্ষতির রিপোর্ট জানার জন্য বিভিন্ন এলাকার বিডিওদের কাছে নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষয়ক্ষতি রিপোর্ট পাওয়ার পরই বিশদ এই সম্পর্কে বলা যাবে। তবে যে সব এলাকায় গাছ পড়ে রাস্তা বন্ধ রয়েছে অথবা বিদ্যুৎ-এর খুঁটি ভেঙে পড়েছে, সেখানেও জরুরিকালীন ভিত্তিতে সংশ্লিষ্ট দপ্তরের অফিসাররা কাজ করছে। পুলিশ ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে ঝড়-বৃষ্টির জেরে মৃত্যু হয়েছে বংশীবদন মণ্ডল (৪৫) নামে এক ব্যক্তির। তার বাড়ি পুরাতন মালদা থানার মুচিয়া গ্রাম পঞ্চায়েতের আনন্দনগরের এলাকায়। পাশাপাশি একই গ্রাম পঞ্চায়েতের আনন্দনগর এলাকায় রাজশ্রী মণ্ডল নামে এক শিশুর মৃত্যু হয়েছে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঝড়ের সময় ঘরের ছাদে গাছের ডাল ভেঙে পড়ে মৃত্যু হয় ওই ব্যক্তির। এদিন রাতে ঝড়ের সময় তিনি ছিলেন তার ধানের জমিতে। হঠাৎ কালবৈশাখী ঝড় উঠলে আশ্রয়ের জন্য তারা সাব মার্শালের ঘরে ঢুকে পড়ে। দীর্ঘক্ষণ চলতে থাকা ঝড়ে সাব মার্শেলের ঘরের ছাদের উপর পাশে থাকা একটি বড় গাছ ভেঙে পড়ে। সেই ঘরে ছিল বংশীবদন মণ্ডল ও তার ধান কাটা লেবারেরা। ঝড়ের সময় গাছের ডাল ভেঙে পড়ে সেই গাছের ডাল চাপা পড়ে মৃত্যু হয় বংশীবদন মণ্ডলের। সেই ঘরে থাকা কিছু লোকের সামান্য ক্ষতি হয় এবং তাদের চিকিৎসা কেন্দ্রে পাঠানো হয়।
অন্যদিকে এদিন রাতে ঝড় – বৃষ্টির জেরে এক শিশুর মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নার্সারির ছাত্রী ওই শিশুর বাবা অলোক মণ্ডল জানিয়েছেন, তাদের বাড়ি কালিয়াচক থানার তিনঘড়িয়াতে। এদিন পুরাতন মালদা থানার মুচিয়া গ্রাম পঞ্চায়েতে আনন্দনগরে তার শ্বশুরবাড়িতে আসেন তাঁরা। এদিন রাতে ঝড়ের সময় সেই শিশু ও তার দিদা দু’জনেই ঘরের মধ্যে ছিল। হঠাৎ ঘর ভেঙে পড়াই ঘটনাস্থলেই চাপা পড়ে মৃত্যু হয় সেই রাজশ্রী মণ্ডলের। এদিকে রবিবার রাতে প্রচন্ড ঝড়ের ফলে লন্ডভন্ড হয় এক বিয়ে বাড়ির অনুষ্ঠান। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রচন্ড ঝড়ের ফলে পুরাতন মালদা থানার অন্তর্গত মুচিয়া গ্রাম পঞ্চায়েতের রামপাড়ায় একটি বটগাছ ভেঙে পড়ে এক বিয়ে বাড়ির প্যান্ডেলের ওপর। হঠাৎ বটগাছটি ভেঙে পড়াই লন্ডভন্ড হয়ে যায় বিয়ে বাড়ির প্যান্ডেল-সহ এক অটো রিকশা। একইভাবে রবিবার রাতের সাময়িক ঝড়ে লন্ডভন্ড হবিবপুর ব্লকের একাংশ। এদিন ঝড়ের ব্যাপক ক্ষতিগ্রস্ত আইহো ঋষিপুর এই দুটি পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা। আইহোর গ্রামের একাধিক এলাকায় টিনের বাড়ির ছাউনি উড়ে গিয়েছে। রাস্তায় বড় বড় একাধিক গাছ, ইলেকট্রিকের পোল পড়ে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আইহো সিঙ্গাবাদ রুটে একাধিক জায়গায় ইলেকট্রিকের পোল ও বড় গাছ পড়ে যোগাযোগ ব্যবস্থা একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বহু মানুষের বাড়ির ছাউনি উড়ে গিয়েছে এই ঝড়ের জেরে। দুইটি পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার সকাল থেকে প্রশাসনের পক্ষ থেকে রাস্তা পরিষ্কারের কাজ শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + fourteen =