চন্দননগরের পিয়ালীর মাকালু শৃঙ্গ অভিযানের পর পরিবারের সঙ্গে বিচ্ছিন্ন যোগাযোগ, উদ্বিগ্ন পরিবার

হুগলি: অন্নপূর্ণা শৃঙ্গ জয় করার পর মাকালু শৃঙ্গ জয় করেন পিয়ালী বসাক। গত ২৭ এপ্রিল মাকালু অভিযানে বের হন হুগলির চন্দননগরের মেয়ে পিয়ালী। ভালো খবরটা এসেছিল বুধবারই। পিয়ালীর মাকালু জয়ের স্বপ্নপূরণ হয়েছে। কিন্তু তারপর? কোনওভাবে কেউ যোগাযোগ করতে পারেনি তাঁর সঙ্গে। পরিবার সূত্রে খবর, মাকালু অভিযান শেষ করার পর শারীরিকভাবে কিছুটা দুর্বল হয়ে পড়েন পিয়ালী। তাই খুব ধীরগতিতে এগোচ্ছিলেন। জানা গিয়েছে, দলের মধ্যে সবচেয়ে দেরিতে সামিট করেছেন তিনি। অনুমান, অক্সিজেন সিলিন্ডার ছাড়াই উপরে ওঠার চেষ্টা করেছিলেন। তবে তখন অবধি যা হয়েছে পর্বত শৃঙ্গ জয়ে এমন অভিজ্ঞতার সম্মুখীন হয় অনেকেই।
মে মাসের প্রথম সপ্তাহে মাকালুর বেস ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেন তিনি। ১৭ মে বুধবার সকাল সাতটা থেকে আটটা নাগাদ মাউন্ট মাকালু যা বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ সেটি জয় করেন পেশায় শিক্ষিকা পিয়ালী। জানা গিয়েছে, দলের মধ্যে সবচেয়ে দেরিতে সামিট করেছেন তিনি। তবে তখন অবধি যা হয়েছে পর্বত শৃঙ্গ জয়ে এমন অভিজ্ঞতার সম্মুখীন হয় অনেকেই।
পরিবার সূত্রে খবর, মাকালু অভিযান শেষ করার পর শারীরিকভাবে কিছুটা দুর্বল হয়ে পড়েন পিয়ালী। তাই খুব ধীরগতিতে এগোচ্ছিলেন। তার বোন তমালি বসাক বলেন, ‘আমাদের সঙ্গে দিদির কোনও যোগাযোগ হয়নি। এজেন্সির সঙ্গে সকালে কথা হয়েছে। ওঁরা বলেছে, দিদিকে উদ্ধার করার জন্য টিম পাঠানো হয়েছে। তবে আমরা কোনও কিছুই আর জানতে পারেনি। শেষ যা খবর পেয়েছি ও ক্যাম্প-৪ আটকে রয়েছে।’ তার সঙ্গে প্রথমে আটকে পড়েন এনগাংওয়া শেরপাও। দুই সহযোগীরা তাঁকে উদ্ধার করলেও পিয়ালী আসতে পারেননি। যে সংস্থার সঙ্গে পিয়ালী গিয়েছেন তাঁরা পরিবারকে জানিয়েছে পরিস্থিতির কথা। যদিও পিয়ালীর এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি। ফলে উৎকণ্ঠা বেড়েছে পিয়ালীর পরিবারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 4 =