১৫ মে-র মধ্যে প্রাক্তন পুলিশ কর্তার নিরাপত্তা ফেরানোর নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের

প্রাক্তন আইজি পঙ্কজ দত্তের নিরাপত্তা নিয়ে রাজ্যের সঙ্গে যে তরজা শুরু হয় তার জল গড়িয়েছিল কলকাতা হাইকোর্টে। তবে বৃহস্পতিবার প্রাক্তন আইজি-র নিরাপত্তা পুনর্বহাল করতে রাজ্যকে সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে এ নির্দেশও দেওয়া হয়, আগামী ১৫ মে-র মধ্যে অবসরপ্রাপ্ত আইপিএস পঙ্কজ দত্তের নিরাপত্তা পুনর্বহাল করতে হবে। সঙ্গে এ নির্দেশও দেওয়া হয়, হাইকোর্টে রাজ্যকে তাঁদের বক্তব্য জানিয়ে সিঙ্গল বেঞ্চে হলফনামা জমা দেওয়ারও। একইসঙ্গে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এও জানায়, সিঙ্গল বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপ করা হবে না।
প্রসঙ্গত, এর আগে বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গল বেঞ্চ নির্দেশ দিয়েছিল, ওই আমলার নিরাপত্তা অবিলম্বে ফিরিয়ে দিতে হবে। সেই রায়কে চ্যালেঞ্জ করেই ডিভিশনে বেঞ্চে যায় রাজ্য। এদিকে আদালত নিরাপত্তা পুনর্বহালের নির্দেশ দেওয়া সত্ত্বেও তেমন কোনও পদক্ষেপ নেওয়া হয়নি রাজ্যের তরফ থেকে। এরপর আদালত অবমাননার অভিযোগ করেন পঙ্কজ দত্ত। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে রাজ্য জানায়, তারা ডিভিশন বেঞ্চে গিয়েছে। বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি।
এখানে বলে রাখা শ্রেয়, ২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তিনি রাজ্যের তরফে যে নিরাপত্তা পেতেন, কিছুদিন আগে তা প্রত্যাহার করা হয়। এরপরই আদালতের দ্বারস্থ হন প্রাক্তন পুলিশ কর্তা পঙ্কজ দত্ত। তাঁর বক্তব্য ছিল, তিনি বিভিন্ন সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করেন, সে কারণেই তাঁর নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছে। পঙ্কজ দত্ত এ নিয়ে কলকাতা হাইকোর্টে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 7 =