কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি হিসেবে শপথ বিচারপতি টিএস শিবজ্ঞানমের

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বিচারপতি টি এস শিবজ্ঞানম। বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ রাজ্যপাল সিভি আনন্দ বোস শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতিকে। এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এছাড়াও ছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, আসিট্যান্ট সলিসিটর জেনারেল ও বার অ্যাস্যোসিয়েশনের সদস্যরা। অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায় আইনমন্ত্রী মলয় ঘটক ও প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যেকও। এছাড়াও পূর্বতন অ্যাডভোকেট জেনারেলদের একাংশ উপস্থিত ছিলেন এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে।
শপথ গ্রহণ চলাকালীন প্রধান বিচারপতি বলেন, ‘কলকাতার প্রধান বিচারপতি হয়ে গর্বিত। এই শহর সংস্কৃতির প্রাণকেন্দ্র। রবীন্দ্রনাথ, সুভাষ বোসের জন্মভূমি। এই কোর্ট বড় বড় মামলার দ্রুত নিষ্পত্তি করেছে। সাধারণ মানুষের নিরাপত্তা দিতে চেষ্টার কোনও ত্রুটি রাখব না। বারের সহযোগিতা আশা করছি।’
বস্তুত, গত ৯ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি শিবজ্ঞানমের নাম সুপারিশ করেছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদের জন্য। গত ৩০ মার্চ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে তাঁর নাম উল্লেখ করে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় আইনমন্ত্রক। বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের অবসর গ্রহণের পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নেন তিনি। এরপর ১ মে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে বিজ্ঞপ্তি জারি হয় কেন্দ্রের তরফ থেকে।
বিচারপতি শিবজ্ঞানম চেন্নাইয়ের লয়োলা কলেজ থেকে বি.এসসি করেন। মাদ্রাজ ল’ কলেজ থেকে বি.এল উত্তীর্ণ হয়েছেন। ১৯৮৬ সালের সেপ্টেম্বর মাসে বার কাউন্সিল অব তামিলনাড়ুতে সদস্য হন তিনি। ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের অ্যাডিশনাল বিচারপতি হিসেবে নিযুক্ত হন। পরে ২০১১ সালে তিনি স্থায়ী বিচারপতি হন। ২০২১ সালের ২৫ অক্টোবর কলকাতা হাইকোর্টে বিচারপতি হিসেবে আসেন। বিচারপতি হিসাবে তাঁর একাধিক গুরুত্বপূর্ণ মামলার মধ্যে রয়েছে স্টারলাইট প্লান্ট, চিদম্বরমের আয়কর সংক্রান্ত মামলা সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলা।
তবে এদিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে একটা ঘটনা কারও নজর এড়ায়নি। তা হল পাশাপাশি আসনে দেখা গেল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও মেয়র ববি হাকিমকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 14 =